Technology
 19 Jun 16, 06:41 PM
 350             0

গিজার তিনটি পিরামিডের রহস্য উন্মোচন সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা...

গিজার তিনটি পিরামিডের রহস্য উন্মোচন সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা...

প্রযুক্তি ডেস্ক: মানব সভ্যতার বড়বড় বিস্ময়গুলোর একটি মিশরের পিরামিড। কিন্তু হাজার হাজার বছর আগে নির্মিত এই পিরামিডের নির্মাণ রহস্য এখনো পুরোপুরি উদঘাটন করা সম্ভভ হয়নি। তবে গত দুই দশকের নতুন নতুন কিছু আবিষ্কার এবং গবেষণা থেকে এ ব্যাপারে বিজ্ঞানীরা আরো পরিষ্কার ধারণা উপস্থাপনে সক্ষম হয়েছেন। বিজ্ঞানীরা বিশেষ করে গিজার তিনটি পিরামিডের নির্মাণ প্রক্রিয়া সম্পর্কে একটি পরিষ্কার চিত্র আঁকতে পেরেছেন।

এই তিনিটি পিরামিড নির্মিত হয়েছে- ফেরাউন খুফু (২৫৫১ খ্রি.পূ.), খাফ্রি (২৫২০ খ্রি. পূ.) ও মেনকৌরের (২৪৯০ খ্রি.পূ.) সমাধির ওপর। গত ২০ বছরে গবেষকেরা এই পিরামিডগুলো সম্পর্কে অনেকগুলো নতুন আবিষ্কার করেছেন। মেনকৌরের পিরামিডের পাশে একটি শহরের ধ্বংসাবশেষও আবিষ্কৃত হয়েছে। একটি গবেষণায় পানি কী করে পিরামিডে ব্যবহৃত দানবীয় ইটের ব্লকগুলো স্থানান্তরে সহায়তা করেছে তা উঠে এসেছে।

এছাড়া লোহিত সাগরে পিরামিড নির্মাণ সম্পর্কিত একটি প্যাপিরাসও পাওয়া গেছে। এসব আবিষ্কারের ফলে গিজার পিরামিডগুলোর নির্মাণ রহস্য উদঘাটন আরো সহজ হয়েছে। নতুন এই আবিষ্কারগুলো গত ২০০ বছর ধরে এ সম্পর্কিত জ্ঞানের ভাণ্ডারকেও আরো সমৃদ্ধ করেছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')