Technology
 19 Jun 16, 12:18 PM
 310             0

সফটওয়্যার খাতে স্থানীয় প্রতিষ্ঠান গুলোকে অগ্রাধিকার দিতে হবে।। বেসিস আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা....

সফটওয়্যার খাতে স্থানীয় প্রতিষ্ঠান গুলোকে অগ্রাধিকার দিতে হবে।। বেসিস আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা....

প্রযুক্তি ডেস্কঃ কম্পিউটার সফটওয়্যার ব্যবসা খাতে কর ও ভ্যাট বহাল থাকলে ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করা কঠিন হয়ে পড়বে। তাছাড়া ব্যাংকসহ বিভিন্ন খাতের সফটওয়্যার তৈরিতে স্থানীয় কোম্পানিকে অগ্রাধিকার দিতে হবে। গতকাল শনিবার রাজধানীর বেসিস মিলনায়তনে ‘প্রস্তাবিত বাজেট ও তথ্যপ্রযুক্তি খাতের বাস্তবতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ মত দেন। সফটওয়্যার ব্যবসা খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং দৈনিক ইত্তেফাক এ বৈঠকের আয়োজন করে।

উক্ত বৈঠকে ই-কমার্স খাতে গুরুত্ব দেওয়ার আহ্বান জানানো হয়। সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচির অন্তত ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের জন্য বরাদ্দ রাখার দাবি জানান বেসিসের সভাপতি শামীম আহসান। অ্যাসোসিওর সাবেক সভাপতি আবদুল্লাহ এইচ কাফি বলেন, ‘তৈরি পোশাক খাতের মতো ২০২১ সাল পর্যন্ত কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি সেবায় শূন্য কর রাখা উচিত।’

বৈঠকে বেসিসের সাবেক সভাপতি সারওয়ার আলম, এ তৌহিদ ও এ কে এম ফাহিম মাশরুর, সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, ডাচ্-বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম শিরিন, ঢাকা চেম্বারের ভাইস প্রেসিডেন্ট আতিক ই রাব্বানী, ইত্তেফাক-এর নির্বাহী সম্পাদক তারিন হোসেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুন অর রশিদ, ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ, বাক্যর সহসভাপতি ওয়াহিদ শরীফ, মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মাদ কামাল, বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের সমন্বয়ক আশিকুল আলম খান, বাগডুম ডট কমের প্রধান নির্বাহী সৈয়দা কামরুন নাহার, সূর্যমুখী লিমিটেডের প্রধান নির্বাহী ফিদা হক, বিআইজেএফের সভাপতি তরিক রহমানসহ প্রমুখ বক্তৃতা করেন। বৈঠকে আলোচকেরা ২০২৪ সাল পর্যন্ত ই-কমার্স খাতে কোনো ভ্যাট আরোপ না করার দাবি জানান। তথ্যপ্রযুক্তির গবেষণা ও উন্নয়নে ১০০ কোটি টাকার সুনির্দিষ্ট তহবিল গঠনের আহ্বানও জানানো হয় এ বৈঠকে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')