Technology
 11 Jun 16, 12:26 PM
 677             0

জেনে নিন আপনার এনআইডি দিয়ে কতটি সিম নিবন্ধিত করা হয়েছে।।

জেনে নিন আপনার এনআইডি দিয়ে কতটি সিম নিবন্ধিত করা হয়েছে।।

প্রযুক্তি ডেস্কঃ দেশের মোবাইল অপারেটর কোম্পানি সমূহের সিম বায়োমেন্ট্রিক নিবন্ধন নিয়ে নানা অনিয়মের খবর পাওয়া যাচ্ছে। একজনের ন্যাশনাল আইডেন্টি কার্ডে নিবন্ধিত হয়ে যাচ্ছে আরেকজনের সিম। এমনকি নিবন্ধিত সিম অবৈধ ভাবে কিনতে পাওয়াও যাচ্ছে বিভিন্ন দোকানে। আপনার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ব্যবহার করে কতটি সিম নিবন্ধন হয়েছে তা আগামী ৭ জুলাই থেকে জানা যাবে। তবে তার আগে আপনি এ তথ্য জেনে নিতে পারেন মুহূর্তেই।

প্রাথমিক অবস্থায় দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর বাংলালিংক এবং তৃতীয় বৃহত্তম মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড এ সেবাটি চালু করেছে। তবে আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে এখনও কোন ঘোষণা দেওয়া হয়নি। এখন কোন গ্রাহকের আইডিতে অপরিচিত কোন সিম নিবন্ধিত হলে গ্রাহক চাইলে সেটা উত্তোলন বা বন্ধ করে দিতে পারবেন।

বাংলালিংক গ্রাহকরা তাদের মোবাইলে *1600*2# ডায়াল করলে ফিরতি একটি এসএমএস-এর মাধ্যমে জানতে পারবেন কোন কোন সিম তার এনআইডির তত্ত্বাবধায়নে নিবন্ধিত হয়েছে। অন্যদিকে রবির গ্রাহকরা *1600*3# ডায়াল করলে মোবাইল স্ক্রিনেই দেখিয়ে দেবে এক আইডিতে কোন কোন সিম নিবন্ধিত হয়েছে।

আপাতত এই দুটি অপারেটর সেবাটি চালু করলেও শিগগির অন্যান্য অপারেটররাও এ সেবাটি চালু করবে বলে জানা যায়। সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় নিবন্ধিত সিম বিক্রয় এবং এক জনের সিম অন্য জনের নামে নিবন্ধন করে অর্থ আত্মসাতের ঘটনা ঘটছে। তবে অপারেটরগুলো তাদের গ্রাহকদের এক এনআইডিতে কতগুলো এবং কোন কোন সিম নিবন্ধিত হয়েছে সে খবর জানিয়ে দিলে এ ধরণের সমস্যা সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')