technology
 11 Jun 16, 02:29 AM
 186             0

জল থেকে ডিজেল উৎপাদনে কাজ করছে জনপ্রিয় জার্মান গাড়ী নির্মাতা প্রতিষ্ঠান আওডি..

জল থেকে ডিজেল উৎপাদনে কাজ করছে জনপ্রিয় জার্মান গাড়ী নির্মাতা প্রতিষ্ঠান আওডি..

প্রযুক্তি ডেস্কঃ জার্মানির গাড়ি নির্মাতা অওডি সম্প্রতি অওডি ই-ডিজেল নামে পরিবেশবান্ধব কৃত্রিম জ্বালানি তৈরি শুরু করেছে। চমকপ্রদ বিষয়টি হচ্ছে, তাদের এই ডিজেলের কাঁচামাল হচ্ছে জল।

অওডির গবেষকরা বলছেন, তাদের এই প্রকল্পের মাধ্যমে কার্বন ডাই অক্সাইড নিরপেক্ষ জ্বালানি পাওয়া যাবে। জার্মানির ড্রেসডেন প্ল্যান্টে জল থেকে ডিজেল তৈরির এই প্রকল্পের কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। অওডি গাড়িতে পরিবেশবান্ধব এই জ্বালানি ব্যবহার করা যাবে।

ড্রেসডেনের এই কারখানায় Power To Liquid (PTL) পদ্ধতিতে জ্বালানি তৈরি করা হচ্ছে। এই তরল জ্বালানি তৈরির প্রক্রিয়ায় পরিবেশবান্ধব শক্তি ব্যবহার করা হচ্ছে। এই পদ্ধতিতে কাঁচামাল হিসেবে শুধু জল ও কার্বন ডাই অক্সাইড ব্যবহৃত হয়। একটি বায়োগ্যাস কারখানা থেকে অওডি এই কার্বন ডাই অক্সাইড সংগ্রহ করছে।

জ্বালানি প্রস্তুত প্রণালি-
১. প্রথমে জলকে তাপ দিয়ে বাষ্পীভূত করা হয় এবং উচ্চ তাপমাত্রায় জলকে ভেঙে এর হাইড্রোজেন ও অক্সিজেন আলাদা করা হয়।
২. এরপর আরও দুটি প্রক্রিয়া শেষে এই হাইড্রোজেনকে সিনথেসিস রিঅ্যাক্টরে উচ্চ তাপ ও চাপে বিক্রিয়া ঘটানো হয়। এতে হাইড্রোকার্বন যৌগ তৈরি হয় যাকে বলা হয় ব্লু ক্রুড। এই ব্লু ক্রুডকে রিফাইন করেই ই-ডিজেল উৎপন্ন হয় যা কৃত্রিম জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। এই জ্বালানি সালফার ও অ্যারোমেটিক হাইড্রোকার্বন মুক্ত।

ডিজেল ছাড়াও ই-গ্যাসোলিন নামে এক ধরনের কৃত্রিম পেট্রোলও তৈরি করছে অওডি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')