Technology
 11 Jun 16, 02:24 AM
 258             0

তৃতীয় প্রজন্মের ইস্পাত জেন থ্রিতে তৈরী গাড়ী জ্বালানি সক্ষমতা বাড়াবে

তৃতীয় প্রজন্মের ইস্পাত জেন থ্রিতে তৈরী গাড়ী জ্বালানি সক্ষমতা বাড়াবে

প্রযুক্তি ডেস্কঃ জ্বালানি সাশ্রয়ী গাড়ি তৈরি করার উদ্যগে তৃতীয় প্রজন্মের ইস্পাত উন্নয়নে কাজ করছেন মার্কিন গবেষকেরা। মজবুত কিন্তু হালকা এই ইস্পাত ভবিষ্যতে গাড়ির জ্বালানি সক্ষমতা আরও বাড়াবে বলেই দাবি করেছেন গবেষকেরা।

নতুন এই ইস্পাতকে গবেষকেরা বলছেন, ‘থার্ড জেনারেশন অ্যাডভান্সড হাই-স্ট্রেংথ স্টিল’ বা ‘জেন থ্রি’। যুক্তরাষ্ট্রের মিসৌরি ইউনিভার্সিটির সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের কেন্ট ডি পিসলি স্টিল ম্যানুফ্যাকচারিং গবেষণা কেন্দ্রে এই ইস্পাত তৈরির কাজ চলছে।

গবেষণা কেন্দ্রটির পরিচালক রোনাল্ড ও’মেইলি এক বিবৃতিতে জানান, জেন থ্রির মেকানিক্যাল প্রোপার্টি অর্জনে স্টিলের নকশা পরিশোধনের কাজ করা হচ্ছে। এটি প্রতিশ্রুতিশীল তৃতীয় প্রজন্মের ইস্পাত হবে। নির্গমন পদ্ধতির উন্নতি, স্থানান্তর দক্ষতা বৃদ্ধি ও অ্যারোডাইনামিকসের উন্নয়নের ফলে গাড়ির জ্বালানি খরচ কমে যাবে। এ ছাড়া গাড়ি ওজন কমানোটাও গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, গাড়ি নির্মাতারা গাড়িকে নিরাপদ রেখে এর ওজন কমানোর বিষয়টি নিয়ে ভাববেন। এখনকার গাড়ি ও ট্রাকে প্রথম প্রজন্মের স্টিল বা ইস্পাতের ব্যবহার দেখা যায়। দ্বিতীয় প্রজন্মের ইস্পাত প্রথম প্রজন্মের চেয়ে কিছুটা উন্নত, মজবুত ও হালকা ওজনের হয়েছে। কিন্তু এটি উৎপাদন করার খরচ বেশি এবং জটিল। তৃতীয় প্রজন্মের ইস্পাতকে হতে হবে আরও হালকা ও গাড়িতে ব্যবহারের মতো মজবুত। গাড়ি নির্মাতারা যাতে এই স্টিলকে অধিক নিরাপদ মনে করতে পারেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')