technology
 09 Jun 16, 12:29 PM
 244             0

সাইবার আক্রমণের সাম্প্রতিক হালচাল, সাবধান থাকুন আপনিও ......

সাইবার আক্রমণের সাম্প্রতিক হালচাল, সাবধান থাকুন আপনিও ......

প্রযুক্তি ডেস্ক: সম্প্রতি সাইবার আক্রমণের শিকার হচ্ছেন বড় বড় মানুষ আর প্রতিষ্ঠান। খোদ ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গের টুইটার ও পিন্টারেস্ট অ্যাকাউন্ট হ্যাকারের কবলে পড়েছে। এই অ্যাকাউন্টগুলো 'আওয়ারমাইন টিম' নামের একটি হ্যাকার দল হ্যাকড করেছে। বড় ধরনের হামলা এটি। এসব হ্যাকের পাশাপাশি আরো ৫টি সাইবার আক্রমণের খবর জেনে নিন। আপনারও সাবধান থাকা জরুরি।

১. সাইবার সিকিউরিটি বিষয়ক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান সাইমানটেক সম্প্রতি জানায়, আড়াই হাজার টুইটার অ্যাকাউন্ট হ্যাকারদের দখলে চলে গেছে। এগুলোতে টুইটিংয়ের লিঙ্ক প্রাপ্তবয়স্কদের ডেটিং সাইট কিংবা পর্ন সাইটে চলে যাচ্ছে। আক্রমণকারীরা ব্যবহারকারীর প্রোফাইলের ছবি এবং মৌলিক তথ্যগুলো বদলে ফেলছেন। এসব টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করে অ্যাডাল্ট সাইটগুলোকে প্রমোট করা হচ্ছে।বেশ কয়েকটি হাই প্রোফাইল অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে।

২. ই-কমার্স সাইট ফ্লিপকার্টের সিইও বিনি বানসালের ইমেইল অ্যাকাউন্ট হ্যাকড হয়ে যায়। এই অ্যাকাউন্ট থেকে দুটো ইমেইলও পাঠানো হয়। তিনি জানান, ওই ইমেইলগুলোতে জানানো হয় তিনি ৮০ হাজার ডলার অন্য অ্যাকাউন্টে ট্রান্সফার করতে চান। পরে দেখা যায়, হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। কাজেই ইমেইল অ্যাকাউন্টও নিরাপদ নয়।

৩. বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনাও সাইবার অপরাধীদের কাণ্ড। আন্তর্জাতিক ব্যাংকিং পেমেন্ট নেটওয়ার্ক সুইফট লোকাল নেটওয়ার্কের সঙ্গে সংযোগ ঘটাতে কয়েক বার ভুল করে। তারই সুযোগ নেয় হ্যাকাররা। সুইফটের মাধ্যমে অসংখ্য ব্যাংকের বিলিয়ন বিলিয়ন ডলার প্রতিদিন ট্রান্সফার করা হয়। সম্প্রতি সুইফট জানায়, তারা নতুনভাবে নিরাপত্তাব্যবস্থা ঢেলে সাজিয়েছে।

৪. গত সপ্তাহে পেশাদারদের সর্ববৃহৎ সোশাল প্লাটফর্ম লিঙ্কডইন জানায়, তাদের ১০০ মিলিয়ন ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাকারদের দখলে চলে গেছে। এ ঘটনাটি ঘটে ২০১২ সালে। ওই সময় থেকে তাদের নিরাপত্তাব্যবস্থায় একটা ফাঁক তৈরি হয়েছে। ওই বছর থেকেই এই প্লাটফর্মের অসংখ্য মানুষ নিরাপত্তাহীনতায় রয়েছেন।

৫. ভারতের সবচেয়ে বড় ই-কমার্স ওয়েবসাইট আইআরসিটিসি সম্প্রতি জানায়, তাদের ওয়েবসাইট হ্যাকড হয়েছে। তাদের ১০ মিলিয়ন ক্রেতার তথ্য সাইবার অপরাধীদের হাতে চলে গেছে। এসব তথ্য ই-টিকেটিং পোর্টাল থেকে চুরি হয়ে যায়। পরে সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান ফিলিবল এ হ্যাকিং ঘটনার বিস্তারিত জানায়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')