News71.com
 Technology
 02 Jun 16, 09:17 PM
 933           
 0
 02 Jun 16, 09:17 PM

এখন সেলফিই হবে আপনার পাসওয়ার্ড!

এখন সেলফিই হবে আপনার পাসওয়ার্ড!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: চীনা ই কমার্স জায়ান্ট আলিবাবা ডট কম সম্প্রতি তাদের অ্যাপে সেলফিকেই পাসওয়ার্ড হিসেবে ব্যবহারের পদ্ধতি চালু করেছে। এতে স্মার্টফোন কিংবা ট্যাবের ক্যামেরায় ছবি তুলে তা পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা যাবে । এ ব্যবস্থায় যখন লগইন করতে চাইবেন তখন চট করে একটি সেলফি তুলে নিতে হবে। এতে যদি চেহারা মিলে যায় তাহলে পাসওয়ার্ড মিলে গিয়েছে বলে ধরা হবে।

অন্যদিকে আপনার চেহারা যদি তাতে রক্ষিত ছবির সঙ্গে না মেলে তাহলে পাসওয়ার্ড মেলেনি বলে ধরা হবে।

'প্রাইভেসি নাইট' নামের একটি অ্যাপে সেলফির মাধ্যমে লক করার এ যুগান্তকারী পদ্ধতি চালু করেছে আলিবাবা। এতে যে ফিচারটির সাহায্যে অ্যাপ লক-আনলক করা হচ্ছে তাকে ফেস লক নাম দেওয়া হয়েছে। মুখের ছবির মাধ্যমে অ্যাপ লক-আনলক করার ব্যবস্থা করায় তার নিরাপত্তা ব্যবস্থা হতে যাচ্ছে অন্যান্য পদ্ধতির চেয়ে ভালো, এমনটাই দাবি আলিবাবার ।

আলিবাবা ডট কম এক বিবৃতিতে জানিয়েছে, প্রাইভেসি নাইটে ব্যবহারকারীরা তাদের অ্যাপ এক সেকেন্ডের সেলফির মাধ্যমে আনলক করতে পারবেন। এ বিষয়ে আলিবাবার অঙ্গপ্রতিষ্ঠান ৯অ্যাপস-এর কাউন্ট্রি ম্যানেজার কর্মকর্তা ইব্রাহিক পোপেত বলেন, 'ফেস লক মানুষের প্রাইভেসি রক্ষার উপায়কে পরিবর্তন করতে চায়। এটি ফিঙ্গারপ্রিন্ট লকের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হতে যাচ্ছে।'

সম্প্রতি পাসওয়ার্ডের বেশ কিছু ত্রুটি আবিষ্কৃত হয়েছে। প্রায়ই পাসওয়ার্ড চুরি কিংবা হ্যাকিংয়ের ঘটনা ঘটছে, যার মাধ্যমে কম্পিউটার ডিভাইসের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এ সমস্যা সমাধানে ফিঙ্গারপ্রিন্ট কিংবা ফেস লকের মতো বিভিন্ন ব্যবস্থা নিয়ে সময়োপযোগি গবেষণা করা হচ্ছে। এ ধারায় নতুন আশা জাগিয়ে তুলেছে মুখচ্ছবি ব্যবহার করে আনলক করার সিস্টেম।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন