Technology
 31 May 16, 08:28 PM
 432             0

ছেলেদের চাইতে মেয়েদের মোবাইল আসক্তি কয়েকগুণ বেশি...

ছেলেদের চাইতে মেয়েদের মোবাইল আসক্তি কয়েকগুণ বেশি...

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: স্মার্টফোনে আসক্তি একটি সামাজিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এর স্বাস্থ্যগত মন্দ প্রভাব জানা সত্ত্বেও মোবাইল ফোনের আসক্তি থেকে অনেকেই বের হতে পারেন না। দক্ষিণ কোরিয়ায় সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, পুরুষের চেয়ে নারীর স্মার্টফোন আসক্তি বেশি। মেয়েরা দিনে চার ঘণ্টার বেশি মোবাইল ফোন নিয়ে ব্যস্ত থাকে।

সম্প্রতি আজু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চ্যাং জায়ে উয়ুন এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছেন। ২০১৩ সালে দক্ষিণ কোরিয়ার ছয়টি কলেজের ১ হাজার ২৩৬ জন শিক্ষার্থীকে নিয়ে করা একটি জরিপের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করা হলো ।

এ ধরনের গবেষণা এটিই প্রথম। গবেষণায় দেখা গেছে, পুরুষের তুলনায় নারীর স্মার্টফোনে আসক্তি হবার প্রবণতা বেশি।

গবেষণায় দেখা গেছে, দিনে ৫২ শতাংশ মেয়ে চার ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় স্মার্টফোন ব্যবহার করে আর ছেলেদের ক্ষেত্রে এ হার ২৯ দশমিক ৪ শতাংশ। ২৩ শতাংশ মেয়ে ছয় ঘণ্টার বেশি স্মার্টফোন ব্যবহার করে। এ সময় তারা সামাজিক যোগাযোগের সাইটেগুলোতে বেশি যায়। এর মধ্যে ফেসবুক আর ইনস্টাগ্রাম বেশি ব্যবহার করে।

গবেষণায় দেখা গেছে, মেয়েদের মোবাইলের ওপর নির্ভরশীলতা ছেলেদের চেয়ে ১০ শতাংশ পর্যন্ত বেশি। এ ছাড়া কারও সঙ্গে কথা বলতে গেলে ৩৭ শতাংশ মেয়ে মোবাইল ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকে। ছেলেদের ক্ষেত্রে অবসর পেলে , তাদের স্মার্টফোন ব্যবহার বাড়ে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')