Technology
 27 May 16, 12:42 AM
 357             0

ফেসবুকে দৈনিক ২০ কোটি লাইন ভাষান্তর।।

ফেসবুকে দৈনিক ২০ কোটি লাইন ভাষান্তর।।

নিউজ ডেস্কঃ বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম ফেসবুকের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা ১৬০ কোটি। অনুবাদ সুবিধা থাকায় পৃথিবীর যে কোনো প্রান্তের মানুষ ভাষাগত স্তর থেকে এই মাধ্যমে একে অপরকে বুঝতে পারে। শব্দ অনুবাদ করার জন্য ফেসবুকে অ্যালগোরিদম পদ্ধতি ব্যবহৃত হয়। ডিজিটাল বাবেলফিস সফটওয়্যারের সাহায্যে এই অনুবাদ সম্পন্ন হয়। প্রতিদিন ৮০ কোটি মানুষ ফেসবুকে অনুবাদ পড়ে। মজিলা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করে ফেসবুকে যে কোনো ভাষার লেখা অনুবাদ করে নিতে পারেন। এ জন্য আপনার লাগবে ফেসবুক ট্রান্সলেট [Facebook Translate] নামের অ্যাড-অন।


অ্যাড-অনটি http://addons.mozilla. org/en-US/firefox/addon/159637 ঠিকানা থেকে নামিয়ে নিতে পারেন। এরপর ফায়ারফক্স আবার চালু [রিস্টার্ট] করুন। এখন ফেসবুকে লগইন করুন। খেয়াল করুন ফেসবুকে সব স্ট্যাটাস, ওয়াল, মেসেজ ইত্যাদির সঙ্গে (ঃৎধহংষধঃব) নামের একটি অপশন এসেছে। এই অপশনে ক্লিক করলে ভিন্ন ভাষার যে কোনো লেখা স্বয়ংক্রিয়ভাবে ইংরেজিতে অনুবাদ হয়ে যাবে।


যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে গত সোমবার অনুষ্ঠিত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি [এমআইটি] এমটেক ডিজিটাল সম্মেলনে ফেসবুকের ভাষা প্রযুক্তি প্রকৌশল বিভাগের পরিচালক অ্যালান প্যাকার বলেন, ডিজিটাল বাবেলফিস সফটওয়্যার প্রশংসনীয় কাজ করছে। ফেসবুকের অনুবাদ সেবাটি ৪শতাধিত ভাষা এবং উপভাষা বুঝতে পারে। ভাষাকে বোধগম্য করলে ফেসবুক আন্তর্জাতিক যোগাযোগে আরও শক্তিশালী মাধ্যম হয়ে উঠবে। এ বিষয়ে প্যাকার বলেন, অনুবাদ টিমের মূল উদ্দেশ্যই হচ্ছে ভাষার বাধা সরিয়ে পৃথিবীকে আরও উন্মুক্ত এবং সংযুক্ত করা। ফেসবুকের এ ফিচারের মাধ্যমে সারা পৃথিবীর মানুষের যোগাযোগ ব্যবস্থা আরও সহজ হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')