News71.com
 Technology
 26 May 16, 01:13 PM
 910           
 0
 26 May 16, 01:13 PM

অ্যান্ড্রয়েড সফটওয়্যারের জন্য পাসওয়ার্ডের বিকল্প একটি লগ ইন ব্যবস্থা চালু করছে গুগল।।

অ্যান্ড্রয়েড সফটওয়্যারের জন্য পাসওয়ার্ডের বিকল্প একটি লগ ইন ব্যবস্থা চালু করছে গুগল।।

নিউজ ডেস্কঃ যেকোন অ্যাকাউন্টই সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড জটিল ও কঠিন হওয়া প্রয়োজন। কিন্তু এসব জটিল পাসওয়ার্ড মনে রাখাটা বেশ ঝামেলা! এবার গুগলই এ সমস্যার সমাধান এনেছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে নতুন সেবাটির উন্নয়ন সম্পর্কে জানানো হয়।

অবশ্য ২০১৫ সালে ‘প্রজেক্ট অ্যাবাকাস’ নামে একটি প্রকল্পের মাধ্যমে পাসওয়ার্ড ছাড়া লগ ইন সিস্টেম তৈরির কথা জানিয়েছিল গুগল। তবে এবারে আই/ও সম্মেলনে গুগলের এটিএপি দলের পরিচালক ড্যান কাফম্যান প্রজেক্ট অ্যাবাকাসের উন্নয়নের কথা বলেন। তিনি বলেছেন, এ বছরের শেষ নাগাদ পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থেকে মুক্তি মিলবে।

গুগলের প্রদত্ত তথ্যানুযায়ী, প্রজেক্ট অ্যাবাকাস হচ্ছে বর্তমানে গুগলের টু-ফ্যাক্টর অথেনটিকেশন বা দ্বিস্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থার চেয়ে উন্নত একটি সেবা। এই সেবাটি ইতিমধ্যে ৩৩টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা চালানো হয়েছে। এর মাধ্যমে অ্যান্ড্রয়েড সফটওয়্যার চালিত যন্ত্রে পাসওয়ার্ড দিয়ে লগইন করা লাগবে না। ওই যন্ত্রটিই ব্যবহারকারীর টাইপ করার ধরন, হাঁটার ধরন, অবস্থান প্রভৃতি বিবেচনা করে ব্যক্তিকে শনাক্ত করবে।

কাফম্যান বলেন, কোনো যন্ত্র আনলক করতে বা কোনো অ্যাপে সাইন-ইন করতে ‘ট্রাস্ট স্কোর’ অনুসরণ করা হবে। এই স্কোর নির্ধারণ করা হবে ব্যবহারকারীর যন্ত্র ব্যবহারের বিভিন্ন ধরন বিশ্লেষণ করে। '

কাফম্যান বলেন, ‘আমাদের কাছে ফোন থাকে এবং তাতে থাকে নানা সেন্সর। ওই সেন্সরগুলোই আমাদের পরিচয় শনাক্ত করার দায়িত্ব নিতে পারে। গুগলের প্রকৌশলীরা ওই ট্রাস্ট স্কোরকে ট্রাস্ট এপিআইয়ে রূপান্তর করে দেবেন। গত মাসে কয়েকটি বড় আর্থিক প্রতিষ্ঠানে ওই ট্রাস্ট এপিআই পরীক্ষা করে দেখেছে গুগল। সব ঠিকঠাক চললে এ বছরের শেষ নাগাদ সব অ্যান্ড্রয়েড ডেভেলপারদের কাছে এই প্রযুক্তি চলে যাবে’।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন