News71.com
 Technology
 18 Jun 19, 08:16 PM
 634           
 0
 18 Jun 19, 08:16 PM

প্রায় মানুষের মতো বুদ্ধিমান যন্ত্রের প্রসার ঘটবে ৬জি প্রযুক্তিতে॥

প্রায় মানুষের মতো বুদ্ধিমান যন্ত্রের প্রসার ঘটবে ৬জি প্রযুক্তিতে॥

প্রযুক্তি ডেস্কঃ গোটা বিশ্ব জুড়ে খুব দ্রুততার সাথে ৫জি নেটওয়ার্কের সম্প্রসারন ঘটছে। প্রতিদিনই নতুন কোনো দেশ কিংবা শহর ৫জি নেটওয়ার্কের আওতাধীন হচ্ছে। এবং এই নেটওয়ার্ক এত দ্রুততার সাথে সম্প্রসারিত হচ্ছে যে গবেষকরা এখনই ৬জি নেটওয়ার্কের ভিত্তি স্থাপনের কাজ শুরু করে দিয়েছেন। গবেষকদের মতে আগামী ১০ বছরের মধ্যেই ৬জি নেটওয়ার্ক সুবিধা ভোগ করতে পারবে সাধারন মানুষ। তাঁদের মতে, ৬জি কিন্তু দ্রুত গতির ইন্টারনেট সেবা বা দ্রুত গতির মোবাইল ফোন সেবার উপর ভিত্তি করে গড়ে উঠবে না। বরং ৬জি হবে অন্যরকম । যেমন হতে পারে উন্নতমানের অ্যাপ্লিকেশন যা কৃত্তিম বুদ্ধিমত্তার সংযোগ ঘটাবে সাধারন ওয়্যারলেস ডিভাইসগুলোতে।ওয়্যারলেস নেটওয়ার্কের অগ্রণী গবেষক ডক্টর টেড র্যাধপাপোর্ট আইত্রিপলই তে প্রকাশিত নতুন গবেষণা পেপারে ৬জি নেটওয়ার্ক নিয়ে আলোচনা করেছেন।

ডক্টর র্যাশপাপোর্ট ও তার সহকর্মীরা এই পেপারে ১০০ গিগাহার্টজ থেকে ৩ টেরাহার্জ ওয়্যারলেস স্পেকট্রাম নিয়ে আলোচনা করেছেন। তারা বলছেন যদিও ৫জি নেটওয়ার্ক সেকেন্ডে ১০০ গিগাবাইট গতির ইন্টারনেট সরবরাহ করতে পারবে, তবে এখন পর্যন্ত এমন কোনো প্রযুক্তি আবিষ্কার হয় নি যা এই গতির ইন্টারনেট গ্রহন করতে পারে। আর যদি টেরাহার্টজ তরঙ্গ দৈর্ঘ্যের প্রযুক্তি আমাদের হাতে চলে আসে তবে এটি এখন কল্পনাও করা যাবে না তখন প্রতি সেকেন্ডে কত ধরণের আর কি পরিমাণ ডেটা একসাথে স্থানান্তর করা যাবে কিংবা গ্রহন করা যাবে।

মুর'স ল অনুসারে প্রতি দুই বছরে নির্দিষ্ট আয়তনের চিপে আঁটে এমন ট্রানজিস্টরের সংখ্যা দ্বিগুন হারে বৃদ্ধি পায়। এ সূত্র অনুযায়ী ২০৩৬ সালের মধ্যে মানব মস্তিষ্কের ক্ষমতা সম্পন্ন কম্পিউটার উৎপন্ন করতে সক্ষম হবে বিজ্ঞানীরা। তখন এক একটি স্মার্টফোনেই প্রায় মানুষের মতো বুদ্ধিমত্তার প্রচলন সম্ভব হবে বলে মনে করেন গবেষকরা। আর সেক্ষেত্রে, ৬জি প্রযুক্তি মানুষের বৈজ্ঞানিক অগ্রযাত্রাকে আরও অনেক দূর সম্প্রসারন করবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন