News71.com
 Technology
 12 Jun 19, 08:59 AM
 635           
 0
 12 Jun 19, 08:59 AM

ইন্টারনেট ও অ্যাপের মাধ্যমে রেলপথে ১ লাখ ৬৬ হাজার টিকিট বিক্রি ॥ বাস্তবতা ভিন্ন

ইন্টারনেট ও অ্যাপের মাধ্যমে রেলপথে ১ লাখ ৬৬ হাজার টিকিট বিক্রি ॥ বাস্তবতা ভিন্ন

প্রযুক্তি ডেস্কঃ এবারের ঈদ উপলক্ষে ইন্টারনেট ও অ্যাপ ব্যবহার করে রেলপথ যাত্রীরা ট্রেনে যাতায়াতের জন্য ১ লাখ ৬৬ হাজার ৬ শ’ ৮৭টি টিকিট ক্রয় করেছে। গতকাল  এক তথ্য বিবরণীতে জানানো হয়, ট্রেন যাত্রীরা ইন্টারনেট ও অ্যাপ ব্যবহার করে এসব টিকিট ক্রয় করে। এতে বলা হয়, যাত্রী সাধারণত নিজের স্মার্টফোনে টিকিট ক্রয় করার ফলে কাউন্টারে উল্লেখযোগ্য পরিমাণ ভিড় কমেছে। টাইম, কষ্ট ও ভিজিট কমিয়ে রেলওয়ে যাত্রীদের টিকিট প্রাপ্তি সহজ করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয় রেলওয়ের ওয়ান স্টপ টিকিটিং সার্ভিস ‘রেলসেবা’ নামে এই অ্যাপ চালু করেছে। এবার ঈদে এই অ্যাপটি বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে ।

অতিসম্প্রতি আনুষ্ঠানিকভাবে ‘রেলসেবা’ অ্যাপটি রেলমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এবং তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক যৌথভাবে উদ্বোধন করেন। এই অ্যাপের মধ্যে টিকিট ক্রয়ের পাশাপাশি ট্রেনের সাধারণ তথ্য, সময়সূচি ও সিটের তথ্য রয়েছে। এছাড়া এসএমএস ভিত্তিক ট্রেন ট্র্যাকিং, ট্রেনে বসে খাবারের অর্ডার দেয়া ও ট্রেনের যাত্রার অভিজ্ঞতার রেটিং দেয়ার সুবিধা রয়েছে।বাংলাদেশ রেলওয়ের সুত্র থেকে জানা যায়, এ পর্যন্ত প্রায় ২ লক্ষ ৩১ হাজার অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ও ১০ হাজার ৫১৭ জন আইওএস ব্যবহারকারী টিকিট ক্রয়ের জন্য অ্যাপটি ডাউনলোড করেছেন। এছাড়া সরাসরি ই-টিকিট ব্যবহার করে ভ্রমণের সুযোগ থাকায় বাংলাদেশ রেলওয়ের প্রচলিত টিকিট প্রিন্ট করার ঝামেলা না থাকায় যাত্রীরা স্বাচ্ছন্দ্যে ট্রেনে উঠতে পেরেছেন।

তবে সরকারি প্রেসনোটের সাথে সম্পূর্ণ ভিন্নমত পোষন করেছেন সারাদেশের বিভিন্ন প্রান্তের যাত্রীরা। তাদের  কাছ  থেকে পাওয়া তথ্য সম্পূর্ন ভিন্ন । তাদের অভিযোগ ঈদের আগে এবার অনলাইন ও রেলের টিকিট কাউন্টারৈ টিকিট না পাওয়া গেলেও সারাদেশেরে ব্লাকারদের কাছে সকল রুটের টিকিট পাওয়া গেছে। আর এই ব্লাকাররা স্বদর্পে ফেসবুকে পোষ্ট দিয়ে প্রচলিত মুল্যের ৩ থেকে ৫ গুন বেশী দামে টিকিট গুলো বিক্রি করেছে। সরকার টিকিটের অতিরিক্ত মুল্য ও কালোবাজারি বন্ধে নানান পদক্ষেপের কথা থাকলেও তা সম্পুর্ণ ছিল প্রচার নির্ভর । বাস্তবে এর কোন সুফল কাজে আসেনি। ঈদ যাত্রায় বাস কতৃপক্ষের টিকিটও অনলাইনে ২/৩ গুন দামে বিক্রি হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন