News71.com
 Technology
 23 May 16, 10:57 AM
 863           
 0
 23 May 16, 10:57 AM

বাজারে আসছে গুগলের ওএস অ্যান্ড্রয়েড এন'র ৭ নতুন ফিচার

বাজারে আসছে গুগলের ওএস অ্যান্ড্রয়েড এন'র ৭ নতুন ফিচার

নিউজ ডেস্কঃ ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলের নতুন মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এন। খুব দ্রুতই নতুন এ 'ওএস' সংস্করণটি বাজারে ছাড়া হবে। মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এন'র কয়েকটি চমৎকার ফিচার নিয়ে নিচে আলোচনা করা হলোঃ-

গুগল অ্যাসিসটেন্টঃ বর্তমানে গুগল নাও-এর মাধ্যমে যে অ্যাসিসটেন্ট সিস্টমের ব্যবহার করেন, তার চেয়ে শক্তিশালী নতুন ডিজিটাল অ্যাসিসটেন্ট থাকছে এতে। এর নতুন 'ব্যাক-অ্যান্ড-ফোর্থ ডায়ালগ' পদ্ধতি হবে আরো প্রাণবন্ত।

ইনস্ট্যান্ট অ্যাপঃ অ্যান্ড্রয়েড এন-কে অ্যান্ড্রয়েড জেলি বিনের মতো পুরনো ওএস-এ চালানো যাবে। ইন্সট্যান্ট অ্যাপ পদ্ধতির মাধ্যমে কিছু অ্যাপ ডাউনলোড ও ইনস্টল না করেও ব্যবহার করা যাবে। যেকোনো অ্যাপ কেনা যাবে অ্যান্ড্রয়েড পে সিস্টেমের ব্যবহারে।

মাল্টিউইন্ডো : এ প্রযুক্তির মাধ্যমে একযোগে দুটো অ্যাপকে বিভক্ত পর্দার দেখা যাবে। অবশ্য এটা নতুন কিছু নয়। কয়েক বছর ধরে স্যামসাং এবং এলজি'র কিছু ফোনে এর ব্যবহার প্রচলিত রয়েছে। অ্যান্ড্রয়েড এন-এর কল্যাণে বহু স্মার্টফোনে এ প্রযুক্তির ব্যবহার সম্ভব হবে। এ ছাড়া এতে গুগল 'পিকচার-ইন-পিকচার' অপশন যোগ করেছে। এর মাধ্যমে যে অ্যাপগুলো ভিডিও চালায় তাদের ব্যবহার করা যাবে। এ সিস্টেম অনেকটা আইপ্যাড এয়ারের মতো হবে।

নোটিফিকেশনের রিপ্লাইঃ অ্যান্ড্রয়েড হাতঘড়িতে সাধারণত এ অপশন দেওয়া থাকে। তবে নতুন অ্যান্ড্রয়েড এন-এ নোটিফিকেশনের জবাব মেসেজের মাধ্যমে দেওয়ার ব্যবস্থা থাকবে।

একগুচ্ছ নোটিফিকেশনঃ যদি আপনার নোটিফিকেশনের বান্ডেলে কম অ্যালার্ট থাকে তবে এবার অভাববোধ করবেন না। মেনুর প্রতিটি অ্যাপ থেকে পৃথকভাবে নোটিফিকেশন পাবেন। আইওএস-এ নোটিফিকেশন মেনু রয়েছে যা ম্যানুয়েলি টগল রতে হয়।

ডোজ প্রযুক্তিঃ অ্যান্ড্রয়েড মার্শমেলো ৬.০-তে প্রথমবারের মতো 'ডোজ' প্রযুক্তি দেওয়া হয়। ব্যাটারির শক্তি বাঁচাতে এ প্রযুক্তি ব্যাকগ্রাউন্ডের সব চালু অ্যাপ বন্ধ করে দেয়। নতুন অপারেটিংয়ে গুগল 'প্রজেক্ট সেল্টি' নিয়ে কাজ করছে। এটি অ্যান্ড্রয়েড চালানোর জন্যে প্রয়োজনীয় মেমোরি কমিয়ে আনবে।

নাইট মোডঃ এটা অ্যাপলের নাইট শিফট অপশনের মতো। এর মাধ্যমে রাতে অন্ধকারে পর্দার আলো চোখের জন্যে সহনশীল করা হবে। ফলে আলোর উজ্জ্বলতায় চোখে সমস্যা হবে না। এতে পর্দায় হলুদের আভা কমিয়ে আনা হবে নীল আভার চেয়ে। উজ্জ্বলতার আভাও নিজের সুবিধামতো কমিয়ে নিতে পারবেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন