Technology
 15 May 16, 10:14 PM
 382             0

বিশ্বজুড়ে প্রজেক্ট ম্যানেজমেন্ট শিক্ষায় ব্যবহৃত হচ্ছে বাংলাদেশি সফটওয়্যার ‘পিএমপি’।।

বিশ্বজুড়ে প্রজেক্ট ম্যানেজমেন্ট শিক্ষায় ব্যবহৃত হচ্ছে বাংলাদেশি সফটওয়্যার ‘পিএমপি’।।

নিউজ ডেস্কঃ বিশ্বজুড়ে প্রজেক্ট ম্যানেজমেন্ট বা প্রকল্প ব্যবস্থাপনা বিষয়ে সাহায্য করতে একটি বিশেষ সফটওয়্যার তৈরি করেছে ঢাকা ভিত্তিক প্রতিষ্ঠান পিএম-অ্যাস্পায়ার (www.pmaspire.com)। সফটওয়্যারটি প্রজেক্ট ম্যানেজমেন্ট বিষয়ে পরীক্ষার্থীদের পরীক্ষা প্রস্তুতি ও অনুশীলন বিষয়ে সাহায্য করে। সফটওয়্যারটির নাম ‘পিএমপি এক্সাম সিমুলেটর’।

বিশ্বব্যাপী প্রোজেক্ট ম্যানেজমেন্ট সার্টিফিকেশনের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং পিএমপি হচ্ছে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন বিশ্বের ১ নং ম্যানেজমেন্ট সার্টিফিকেশন। প্রোজেক্ট ম্যানেজমেন্ট ইন্সিটিউট, ইউএসএ, পিএমপি সার্টিফিকেশন প্রদানের একমাত্র আন্তর্জাতিক সংস্থা। পিএমপি সার্টিফিকেটধারী পেশাজীবীরা অধিকাংশ শিল্পের প্রয়োজন অনুযায়ী নির্ধারিত সময় ও বাজেটের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা নিশ্চিত করে থাকে।

পিএম-অ্যাস্পায়ারের প্রধান নির্বাহী আবদুল্লাহ আল মামুন জানান, বিশ্বমানের একটি সফটওয়্যার তৈরির জন্য গত তিন বছর ধরে আমরা পরিশ্রম করছি। বিশ্বজুড়ে প্রকল্প ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের সাহায্য করার লক্ষ্যে পিএম-অ্যাস্পায়ার এই সফটওয়্যার তৈরির কাজ শুরু করে। গত বছরের শেষদিকে আমরা এই সফটওয়্যার বিশ্বব্যাপী উন্মুক্ত করি। বাংলাদেশি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে অনেক চ্যালেঞ্জ পার হয়ে এ পর্যায়ে আসতে হয়েছে। বিশ্বের প্রায় ১০০ টি দেশের মানুষকে আমরা সাহায্য করতে পারছি। সফটওয়্যারটি ইংরেজি, আরবি, স্প্যানিশ ও পর্তুগিজ ভাষা সমর্থন করে। বাংলাদেশি সফটওয়্যার প্রতিষ্ঠান হিসাবে আমরা প্রজেক্ট ম্যানেজমেন্ট সিমুলেশন সরবরাহকারী হিসেবে শীর্ষে যেতে চাই।

আবদুল্লাহ আল মামুন পিএমপি আরও জানান, প্রজেক্ট ম্যানেজমেন্ট সার্টিফিকেশনের চাহিদা এখন বিশ্বজুড়ে বাড়ছে। ২০২০ সাল নাগাদ এক্ষেত্রে ১কোটি ৫০ লাখেরও বেশি চাকরির সুযোগ তৈরি হতে পারে। তবে পিএমপি পরীক্ষায় পাশ করা কঠিন। এক্ষেত্রে প্রচুর অধ্যাবসায় করার প্রয়োজন। পিএমপি সিমুলেটর ব্যবহার করে সহজেই পরীক্ষায় পাশ করা যায়। সিমুলেটরে ফিচার হিসেবে রয়েছে সিমুলেটেড পরীক্ষা, অনুশীলন, মডেল পরীক্ষা দেওয়ার সুযোগ, অভিধান, তথ্য ব্যবস্থাপনা, অডিও–ভিডিও টিউটোরিয়াল প্রভৃতি ফিচার।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')