Technology
 12 May 16, 12:15 AM
 372             0

স্তন ক্যান্সার চিকিৎসা সহযোগী আরও ৫ জিন সনাক্ত।।

স্তন ক্যান্সার চিকিৎসা সহযোগী আরও ৫ জিন সনাক্ত।।

নিউজ ডেস্কঃ স্তন ক্যান্সারের চিকিৎসায় নতুন আরও ৫’টি জিন সনাক্ত করেছে আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। বিজ্ঞানীরা বলছেন, এই রোগের চিকিৎসায় এ যাবত-কালের মধ্যে এটাই সবচেয়ে বড়ো জিন গবেষণা।

তারা বলছেন, কি কারণে স্তনের ক্যান্সার হয়, এই গবেষণা থেকে তারা এর একটি পূর্ণাঙ্গ চিত্র পেয়েছেন। ক্যামব্রিজ-ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান স্যাঙ্গার ইন্সটিটিউট এই গবেষণা চালিয়ে বলছে, এই রোগের জন্যে দায়ী এরকম পাঁচটি নতুন জিন তারা আবিষ্কার করেছেন।

এর ফলে স্তন ক্যান্সারের জন্যে দায়ী জিনের মোট সংখ্যা দাঁড়ালো ৯৩টি। বিজ্ঞানীরা বলছেন, এই রোগের কারণ জানতে হলে বুঝতে হবে আমাদের ডিএনএর ভেতরে কি সমস্যা হয়েছে যার ফলে একটি সুস্থ টিস্যু ক্যান্সারে আক্রান্ত হয়ে টিউমারে পরিণত হয়ে থাকতে পারে।

এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন প্রফেসর মাইক স্ট্র্যাটন। তিনি বলছেন, প্রাণঘাতী এই স্তন ক্যান্সার রোগের চিকিৎসায় এই গবেষণা একটি মাইলস্টোন।

তিনি বলেন, গত শতাব্দীর শেষ ভাগে আমরা প্রথমবারের মতো কিছু জিন চিহ্নিত করতে পেরেছিলাম যেগুলো পরিবর্তিত হয়ে টিউমার সৃষ্টি করে। কিন্তু এখন বিশাল সংখ্যক ক্যান্সারের পুরো জিনগত কাঠামো সম্পর্কে আমরা একটা ধারণা পেতে চলেছি

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')