Technology
 01 May 16, 03:11 AM
 425             0

বাংলাদেশের আইসিটি সেক্টরে বিনিয়োগে আগ্রহী প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র ।।

বাংলাদেশের আইসিটি সেক্টরে বিনিয়োগে আগ্রহী প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র ।।

নিউজ ডেস্কঃ বাংলাদেশের আইসিটি সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে গভীর আগ্রহ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিনিয়োগ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। ১৯৫৫ সালে মার্কিন প্রেসিডেন্ট আইজেন হাওয়ার প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রের খ্যাতনামা থিংকট্যাংক ‘বিজনেস কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং’ (BCIU) এর সহযোগিতায় গত বৃহস্পতিবার আয়োজিত গোলটেবিল বৈঠকে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বক্তব্য প্রদান করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনের মধ্য দিয়ে বৈঠকটি শুরু হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ এর স্বপ্নের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী পলক বলেন,  বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে নতুন উদ্ভাবনী শক্তি ও উদ্যোক্তাদের কাজে লাগিয়ে হাই-টেক পার্ক ও আইটি পার্ক স্থাপনসহ বাংলাদেশ সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানীর উপস্থিত প্রতিনিধিদের প্রতি বাংলাদেশ সরকারের আইসিটি ক্ষেত্রে প্রদত্ত সুযোগ-সুবিধা গ্রহণের উদাত্ত আহ্বান জানান। অনুষ্ঠানে বাংলাদেশের আইটি ক্ষেত্রে ব্যাপক সম্ভাবনা সম্বলিত ডিজিটাল প্রেজেন্টেশনও উপস্থাপন করা হয়।

পরে প্রতিমন্ত্রী একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন। এ সময় যুক্তরাষ্ট্রের সম্ভাবনাময় বিনিয়োগকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদানকালে প্রতিনিধিদলের অন্যান্য সদস্যবৃন্দও অংশগ্রহণ করেন। গোলটেবিলে যে সমস্ত যুক্তরাষ্ট্রের কোম্পানি ইতোমধ্যে বাংলাদেশে বিনিয়োগ করেছে তাদের প্রতিনিধি ছাড়াও সম্ভাব্য বিনিয়োগকারী প্রতিষ্ঠানসমূহের নির্বাহীরাও অংশগ্রহণ করেন, যা বাংলাদেশে বর্তমানে বিরাজমান উদার বিনিয়োগের পরিবেশ থেকে উপকৃত হবার ক্ষেত্রে তাদের গভীর আগ্রহের ইঙ্গিত বহন করে। গুরুত্বপূর্ণ এই গোলটেবিল আলোচনার পাশাপাশি দুটো সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশ কম্পিউটার সমিতি এবং আমেরিকান এসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার ও স্থপতি এর মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। এ সময় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, AABEA Washington DC Chapter এর সভাপতি গোলাম মাওলাসহ ফয়সাল কাদের এবং শাহ আহমেদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী সাইবার প্রতিরক্ষা, ডাটা সেন্টার, কল সেন্টার এবং আউটসোর্সিং-এই চারটি বিষয়ে সহযোগিতার ব্যাপারে ঐকমত্য হয়। বাংলাদেশের আইসিটি সেক্টরে স্টার্ট-আপ প্রকল্প তৈরির ক্ষেত্রে সহযোগিতার জন্য GAP, BCC এবং BASIS এর মধ্যে একটি ত্রিপক্ষীয় MoU স্বাক্ষরিত হয়। পরে প্রতিমন্ত্রী নিউইয়র্কস্থ বাংলাদেশি গণমাধ্যম কর্মীদের সঙ্গে আইসিটি সেক্টরে বর্তমান সরকারের অনুসৃত নীতিমালা তুলে ধরেন। বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় উক্ত গোলটেবিল বৈঠক এর আয়োজন করে। মো. শামীম আহসান, এনডিসি, কনসাল জেনারেল, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক, শাহাবউদ্দিন পাটোয়ারী, মিনিস্টার (ইকোনোমিক), বাংলাদেশ দূতাবাস, ওয়াশিংটন ডিসি, এস এম আশরাফুল ইসলাম, নির্বাহী পরিচালক, বাংলাদেশ কম্পিউটার সমিতি, এ এন এম শফিকুল ইসলাম, প্রজেক্ট ডিরেক্টর, কালিয়াকৈর হাই-টেক পার্ক প্রজেক্ট, শামীম আহসান, সভাপতি, বেসিস এবং অনির চৌধুরী, পলিসি উপদেষ্টা, A21 প্রজেক্ট, প্রধানমন্ত্রীর কার্যালয়, অন্যান্যের মধ্যে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন। গোলটেবিল বৈঠকটি নৈশভোজের মধ্য দিয়ে শেষ হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')