Technology
 06 Apr 16, 08:21 AM
 550             0

পরিত্যক্ত প্লাষ্টিক বর্জ্য থেকে জ্বালানী তেল উদ্ভাবন করলেন ঠাকুরগাঁও-এর ৮ম শ্রেণীর এক ছাত্র ।।

পরিত্যক্ত প্লাষ্টিক বর্জ্য থেকে জ্বালানী তেল উদ্ভাবন করলেন ঠাকুরগাঁও-এর ৮ম শ্রেণীর এক ছাত্র ।।

নিউজ ডেস্কঃ প্রতিদিন রাজধানীতে শুধুমাত্র প্লাষ্টিক ১৩০ মেট্রিকটন বর্জ্য মজুত হয়। যা পরিবেশ ও মানব জীবনে মারাত্মক হুমকি। আর পরিবেশ ও মানব জীবন রক্ষা করে এই  পরিত্যক্ত প্লাষ্টিক জাতীয় বর্জ্য পদার্থ থেকে জ্বালানী তেল উদ্ভাবন করেছে স্কুল ছাত্র মকলেসুর রহমান ইমন। মকলেসুর রহমান ইমন ঠাকুরগাঁও জেলার রানিশেংকেল সদর উপজেলায় আরজি চন্দন চহট গ্রামের রেজাউল করিম ও মালেকা খাতুনের ছেলে। সে দিনাজপুরের চিরিরবন্দর আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের ৮ম শ্রেণীর ছাত্র।

এবছর ঢাকায় অনুষ্ঠিত ৩১শে মার্চ সৃজনশীল মেধা অন্বেষন-২০১৬ প্রতিযোগিতায় পরিত্যক্ত প্লাষ্টিক জাতীয় পদার্থ হতে জ্বালানি তেল উদ্ভাবনী বিষয়ে দৈনন্দিন বিজ্ঞান জুনিয়র গ্রুপে চ্যাম্পিয়ন হয়। মকলেসুর রহমান ইমন সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় দৈনন্দিন বিজ্ঞান বিভাগ থেকে প্রথমে জেলা এবং গত ২৪শে মার্চ রংপুর বিভাগীয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। জাতীয় পর্যয়ে প্রতিযোগিতাটি গত ৩১শে মার্চ ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে অনুষ্ঠিত হয়। দেশের প্রতিটি বিভাগ থেকে একজন করে আসা সেরাদের মধ্যে ইমন চ্যাম্পিয়ন হয়।

ইমন বলেন, ৫ম শ্রেণীতে অধ্যায়নকালে নতুন কিছু করার অদম্য ইচ্ছা তাকে আবিষ্কারের পথে এগিয়ে নিয়ে আসে। ৮ম শ্রেণীতে অধ্যায়নকালে সে পরিত্যক্ত প্লাষ্টিক জাতীয় পদার্থ হতে জ্বালানি তেল উদ্ভাবন করে পেয়ে যায় তার স্বীকৃতি। ইমন বলেন, স্কুলের শিক্ষক এবং আমার সহপাঠিরা জ্বালানী উদ্ভাবনী প্রচেষ্টার গঠন প্রণালী, কার্য প্রণালী ও উপকরণের বিষয়সহ আমাকে সকল ধরনের সহযোগিতা করেছে বলে আজ আমি সফল হতে পেরেছি। আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মিজানর রহমান বলেন,  জাতীয় পর্যায়ে মকলেসুর রহমান ইমন দেশের শ্রেষ্ঠ মেধাবী হওয়ায় আমরা গর্বিত।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন