Technology
 31 Mar 16, 08:52 AM
 6488             1

ভাঙ্গা ঘরে চাঁদের আলো ।। খুলনা জেলার ডুমুরিয়ার পঞ্চু গ্রামের এক মেধাবি ছাত্র দ্বীপজয় মন্ডল তার "এলইডি স্ট্যাম্প" আবিষ্কার সম্পর্কে নিউজ ৭১ .কম'কে যা বলেন.......

ভাঙ্গা ঘরে চাঁদের আলো ।। খুলনা জেলার ডুমুরিয়ার পঞ্চু গ্রামের এক মেধাবি ছাত্র দ্বীপজয় মন্ডল তার

সোহাগ সরকার : সল্প খরচে ক্রিকেট খেলায় "এলইডি স্ট্যাম্প" তৈরী করে সাড়া জাগিয়েছে ছোট মেধাবী ছাত্র দ্বীপজয় । দ্বীপজয়ের বাড়ী খুলনা জেলার ডুমুরিয়া থানার পঞ্চু গ্রামে । নিজের এ আবিস্কৃার সম্পর্কে ক্ষুদে এই আবিষ্কারক নিজের মুখে news71.com কে জানালেন, "২০১৪ সালে যখন আমি টিভিতে টি -টোয়েন্টি ক্রিকেট ম্যাচ দেখছিলাম। তখন প্রথম এল ইডি স্ট্যাম্প ও বেল লক্ষ করি। পরবর্তীতে আমি এটা সম্পর্কে বিস্তারিত জানতে পারি ।ক্রিকেট খেলায় বোল্ট আউট ও রান আউট নিশ্চিত করার জন্য এটা ব্যাবহার করা হয় ।

এটি আবিষ্কার করেছেন অষ্টেলিয়ান ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার 'ব্রন্টি একারম্যান ' ও বানিজ্যিকভাবে সরবরাহ করছে "জিং ইন্টারন্যাশনাল " নামের একটা কোম্পানি। কোম্পানির নামানুসারে এটার নাম জিং এল ইডি সিষ্টেম "।বর্তমানে একসেট এল ইডি স্ট্যাম্প ও বেল এর প্রতি ম্যাচ ভাড়া ৪০ হাজার ইউ.এস ডলার বা ৩০ লক্ষ টাকা ।অধিক মূল্যের ফলে সকল পর্যায়ের ক্রিকেটাররা এটি ব্যাবহার করতে পারছেন না ।এ সমস্য সমাধানের উদ্দেশ্যে কিভাবে কম মূল্যে এল ইডি স্ট্যাম্প ও বেল তৈরি করা যায় তা নিয়ে জুন ২০১৪ থেকে গবেষনা শুরু করি এবং মার্চ ২০১৬ তে এসে সফলতা অর্জন করি ।

গবেষনা চলাকালীন প্রয়োজনীয় কাঁচামাল সংগ্রহ করা করাই ছিলো আমার জন্য বড় সমস্যা । আমার তৈরি সিষ্টেম 'জিং সিষ্টেমের' মতই ভালো কাজ করবে এবং এটা জিং সিষ্টেম থেকে সম্পূর্ন ভিন্ন । আমার সিষ্টেম বানিজ্যিকভাবে তৈরি সম্ভব হলে প্রতিটি সেটের মূল্য জিং সিষ্টেমের ভাড়ার থেকে অনেক কম হবে ।আশা করি আমার আবিষ্কার ক্রিকেটজগতে অগ্রগতির বিশেষ ভূমিকা পালন করবে।

*** নতুন আবিস্কৃত এই এলইডি সিষ্টেম যে ভাবে কাজ করবে ***

*প্রথমত প্রতিটি বেলের দুই প্রান্ত স্ট্যাম্পের উপরে দুই প্রান্তে সংযোগ থাকে ।কোনভাবে বেলের দুই প্রান্ত স্ট্যাম্পের দুই প্রান্ত সামান্যতম বিছিন্ন হয় তবে সাথে সাথে এল ইডি জ্বলবে ।

*আর দ্বীতিয়ত বেলের যে কোন প্রান্ত যদি স্ট্যাম্পের সাথে সংযোগ থাকে তবে এল ইডি জ্বলবে না ।

Comments

tapan das

2016-05-06 01:54:24


All the best

নিচের ঘরে আপনার মতামত দিন