News71.com
 Technology
 18 Oct 16, 11:29 AM
 769           
 0
 18 Oct 16, 11:29 AM

এবার মাতৃগর্ভ ছাড়াই জন্ম নিবে শিশু!

এবার মাতৃগর্ভ ছাড়াই জন্ম নিবে শিশু!

 

নিউজ ডেস্ক: টেস্ট-টিউব বেবির কথা হয়ত আমরা অনেকেই শুনেছি। টেস্টটিউব বেবি হল, যে মানব সন্তান মাতৃগর্ভে জন্ম না নিয়ে টিউব এর ভিতর কৃত্তিম উপায়ে জন্ম গ্রহণ করে তাকে টেস্ট টিউব বেবি বলে। আর মাত্র তিন দশক পরেই মা ছাড়া মেশিনে শিশু জন্ম নেবে। এরকমই বলেছেন একদল গবেষক। কৃত্রিম উপায়ে জন্ম নেওয়া এই পদ্ধতির নাম ‘একটোজেনেসিস‘। আগামী ২০৩৪ সালের মধ্যেই সফলতা আসবে বলে গবেষকরা আশা করছেন। বিষয়টি নিয়ে বিগত ২০০১ সাল থেকে গবেষণা শুরু হয়েছে।

গবেষকরা ‘একটোজেনেসিস’ পদ্ধতির সাহায্যে এর আগে ‘প্লাসেন্টা যন্ত্রে’ ইঁদুরের ভ্রুণ তৈরিতে কাজ করেছেন। এই প্রযুক্তি নিয়ে অবশ্য পক্ষে-বিপক্ষে নানা মতভেদ রয়েছে।

আর ‘একটোজেনেসিস’ হল শরীরের বাইরে এই জৈব দেহের বেড়ে ওঠার পদ্ধতি যা পশু বা ব্যাকটেরিয়ার ক্ষেত্রে প্রয়োগ করা হয়। এতে করে কৃত্রিম গর্ভাশয়ের জন্য কৃত্রিম একটি জরায়ুর প্রয়োজন পড়ে। যেটি ভ্রুণের জন্য পুষ্টি ও অক্সিজেন সরবরাহ করতে পারে।

এ পদ্ধতিতে বর্জ্য অপসারণের জন্য কাস্টম বিল্ট বা অ্যামিনোটিক ফ্লুইডের থলিও প্রয়োজন পড়ে। এসব বস্তুকে একটি প্লাসেন্টা যন্ত্র দিয়ে সংযুক্ত করা হয়, তাতে বিভিন্ন তার সংযুক্ত থাকে। এই পদ্ধতি চালু হলে সরোগেট মাদার বা গর্ভ ভাড়া করার প্রয়োজন পড়বে না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন