News71.com
 Technology
 28 Feb 16, 09:29 AM
 1225           
 0
 28 Feb 16, 09:29 AM

সৌরমণ্ডলের অন্য গ্রহেও জলের সন্ধান মিলতে পারে , নাসার ভারতীয় বিজ্ঞানী অমিতাভ ঘোষ ।।

সৌরমণ্ডলের অন্য গ্রহেও জলের সন্ধান মিলতে পারে , নাসার ভারতীয় বিজ্ঞানী অমিতাভ ঘোষ ।।

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গলগ্রহে জলের উপস্থিতির প্রমাণ মেলার পর ভারতীয় বংশোদ্ভূত নাসার বিজ্ঞানী অমিতাভ ঘোষ মনে করেন, সৌরমণ্ডলের অন্য গ্রহতেও জল থাকতেই পারে। সেক্ষেত্রে সেখানেও প্রাণের সন্ধান মেলার সম্ভাবনা বাড়বে।

নাসা বিজ্ঞানী অমিতাভবাবু জানান, যে উপগ্রহগুলি সৌরমণ্ডলের বিভিন্ন প্রান্তে পাঠানো হয়েছিল, সেগুলি প্লুটো-শনি-বৃহস্পতি থেকে জলের অস্তিত্বের সঙ্কেত পাঠিয়েছে। যা সেখানে প্রাণের উৎসের সম্ভাবনাকে আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। যদিও, একইসঙ্গে তিনি এ-ও স্বীকার করে নেনে যে, জল থাকলেই যে প্রাণ থাকবে, এমনটা নয়।

উল্লেখ্য ইন্ডিয়ান ইনস্টিউটে অব টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের ছাত্র অমিতাভবাবু ১৯৯৭ সালে লালগ্রহে নাসার পাঠানো পাথফাইন্ডার মিশনের সঙ্গে জড়িত ছিলেন। তখন তাঁর বয়স ছিল ২৭ বছর। বর্তমানে তিনি মঙ্গলে ‘অপরচ্যুনিটি’ রোভার প্রকল্পের নেতৃত্বে রয়েছেন।

অমিতাভবাবু জানান, মঙ্গলে জলের প্রমাণ মেলাটা আমাদের (নাসার) কাছে বিশাল স্বস্তির ব্যাপার। কারণ, লালগ্রহে জলের উপস্থিতির ফলে ভবিষ্যতে মঙ্গলে মানব-অভিযানের সময় অত্যাবশ্যক-পণ্য বহনের খরচ অনেকটাই কমে যাবে।

ঠিক কবে নাগাদ মঙ্গলে মানব অভিযান হবে? এই প্রশ্নের উত্তরে তিনি ঘুরিয়ে জানান, তাঁর আশা ২০৩০ সাল নাগাদ মঙ্গল থেকে পাথর সংগ্রহ করে পৃথিবীতে এনে পরীক্ষা করাটা সম্ভব হবে। তবে তার আগে মঙ্গলে আরও দুটি মহাকাশযান পাঠানো হবে। একটি আগামী বছরে—নাম ‘ইনসাইট’, অন্যটি ২০২০ সালে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন