News71.com
 Technology
 28 Feb 16, 09:28 AM
 1265           
 0
 28 Feb 16, 09:28 AM

ভারতীয় মহাকাশ গবেষনা প্রতিষ্ঠান ইসরোর মুকুটে নতুন পালক ।। মঙ্গলে নাসা-ইসরোর যৌথ অভিযান

ভারতীয় মহাকাশ গবেষনা প্রতিষ্ঠান ইসরোর মুকুটে নতুন পালক ।। মঙ্গলে নাসা-ইসরোর যৌথ অভিযান

সোহাগ সরকার : অদূর ভবিষ্যতে যৌথভাবে মঙ্গল-অভিযানে অংশ নেবে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র। শুধু তাই নয়, লাল গ্রহের উদ্দেশে প্রথম মানব-অভিযাত্রী দলের অংশ হতে ভারতের কাছে জ্যোতির্বিজ্ঞানী ও মহাকাশচারী চেয়ে পাঠাল আমেরিকার মহাকাশ গবেষনা সংস্থা নাসা।

লালগ্রহের উদ্দেশে প্রথম অভিযান ‘মঙ্গলযান’ ভারতর ক্ষমতা নিয়ে বিশ্বের চোখ খুলে দিয়েছে। প্রথম প্রচেষ্টাতেই চূড়ান্ত সফল হওয়ার দরুন এদেশের মহাকাশ গবেষণাকে ঘিরে উচ্ছ্বসিত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। বাকি বিশ্ব যেখানে ভাবতেই পারেন না, সেখানে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) অতি স্বল্প-খরচে এমন উচ্চ-মূল্যের মহাকাশযান তৈরি করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।

সম্প্রতি, নাসার বেশিরভাগ অভিযানের দায়িত্বে থাকা জেট প্রোপালশন ল্যাবরেটরি (জেপিএল)-এর  অধিকর্তা চার্লস ইলাচি জানিয়েছেন, অদূর ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে মঙ্গল-অভিযান ও সেই সংক্রান্ত গবেষণায় অংশ নিতেই পারে ভারত। লালগ্রহে প্রথম মানব অভিযানে অভিযাত্রী দলের অংশ হতে ভারতীয় জ্যোতির্বিজ্ঞানী ও মহাকাশচারীদের আহ্বানও জানান তিনি।

একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, আগামী দশকে নাসার মঙ্গল অভিয।ন কোন খাতে বইবে, তার নীল-নকশা তৈরি করার জন্য শীঘ্রই বৈঠক হবে। সেখানে ভারত গুরুত্বপূর্ণ অংশ নেবে বলে আশাপ্রকাশ করেন তিনি। তিনি বলেন, লালগ্রহের উদ্দেশে আগামী ৫-৬ অভিযানের জন্য একটি বৈঠক ডাকা হয়েছে। ইসরোকে সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে। আশা করি, তারা ইচ্ছুক হবে।

ইলাচি স্বীকার করেছেন, ভারতের মঙ্গলযান (মার্স অর্বিটার মিশন বা ‘মম’)-এর সাফল্যের পর মহাকাশ গবেষণা ক্ষেত্রে ভারতের ক্ষমতাকে সমীহ করতে শুরু করেছে গোটা বিশ্ব। এখন, সকলেই ভারতের সঙ্গে কাজ করতে ইচ্ছুক। ভারত এখন মহাকাশ গবেষণায় বিশ্বের অন্যতম প্রধান শক্তি হয়ে উঠেছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন