News71.com
 Technology
 26 Feb 16, 02:01 AM
 1313           
 0
 26 Feb 16, 02:01 AM

আইফোনের নিরাপত্তা আরও উন্নত হচ্ছে ।। এফবিআইকে তথ্য জানাতে রাজী নয় অ্যাপেল

আইফোনের নিরাপত্তা আরও উন্নত হচ্ছে ।। এফবিআইকে তথ্য জানাতে রাজী নয় অ্যাপেল

নিউজ ডেস্ক : জঙ্গী তৎপরতায় সংশ্লিষ্টতার অভিযোগে সৈয়দ রিজোয়ান ফারুকের আইফোন আনলকে এফবিআই-কে সহায়তা  করতে অ্যাপলকে দেওয়া আদালতের নির্দেশনার পর অ্যাপেল উল্টো পথে হাটছে। নতুন খবর হচ্ছে তারা এফবিআই-এর উদ্দেশ্যে নতুন জবাব দিয়েছেন অ্যাপল প্রধান । তবে, এই তদন্ত সম্পর্কে অ্যাপেল প্রধান  কুক যেমনটা দাবী করেছেন—"সংবাদপত্রের মাধ্যমেই প্রথম তিনি এফবিআই-এর দাবী সম্পর্কে জানতে পেরেছেন ," এই কথাটা একেবারেই সত্য নয়। এফবিআইয়ের ওই দাবীর কথা সর্বপ্রথম অ্যাপলের আইন বিভাগকেই সর্বপ্রথম জানানো হয়েছিল এমনটাই দাবী এফবিআই এর ।

কুক মন্তব্য করেছেন, “আমি চাইনা বিষয়টা রেললাইনের মতো সামনে বাড়তে থাকুক। আমি মনে করি না, এত গুরুত্বপূর্ণ একটা বিষয়ের ফয়সালা এভাবে হওয়া উচিত।”কুকের ওই মন্তব্যের বিপরীতে কোনো মন্তব্য প্রকাশে রাজী হয়নি এফবিআই মুখপাত্র ।

পরিস্থিতি এমন যায়গায় দাঁড়িয়েছ যে এফবিআই-কে ‘ব্যাকডোর’ করে দেওয়া তো দূরের কথা, অ্যাপল যেন আরও উল্টোপথেই হাঁটছে। এফবিআই-এর মামলায় প্রস্তাবিত উপায়ে কোনোভাবেই যাতে এই ডিভাইস আনলক করা সম্ভব না হয় সেজন্য নিজেদের ডিভাইস উন্নত করার কাজ শুরু করেছে ।

প্রকৃত অর্থে আদালতের নির্দেশ স্বত্বেও এফবিআইয়ের ওই দাবীর বিপক্ষে অবস্থান নিয়েছে অ্যাপল। অ্যাপলের দাবী ওই ব্যবকডোর তৈরি করা হলে মার্কিন যুক্তরাষ্ট্রের লাখ লাখ আইফোন রাশিয়ান-চীনা-ইরানী হ্যাকারদের সামনে অরক্ষিত হয়ে পরবে।

এফবিআই-এর চাওয়া পথটিকে ‘ক্যান্সার সমতুল্য সফটওয়্যার’ হিসেবে উল্লেখ করে অ্যাপেল প্রধান কুক বলেন, “আমি মনে করি জনগণের নিরাপত্তার বিষয়টি অনেক বেশি গুরুত্বপূর্ণ।”

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন