News71.com
 Technology
 26 Feb 16, 01:26 AM
 1321           
 0
 26 Feb 16, 01:26 AM

তৃতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হবে বাংলাদেশ ।। তথ্য প্রযুক্তি কার্যক্রম বাধাহীন করতে এই পদক্ষেপ জানাচ্ছে সরকার

তৃতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হবে বাংলাদেশ ।। তথ্য প্রযুক্তি কার্যক্রম বাধাহীন করতে এই পদক্ষেপ জানাচ্ছে সরকার

নিউজ ডেস্ক : প্রথম সাবমেরিন ক্যাবলের এক তৃতীংয়াংশ ব্যান্ডউইথ এখনো অব্যবহৃত। আগামী বছর থেকে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল চালু হলে আরও ১ হাজার ৩০০ জিবিপিএস (গিগাবাইট/সেকেন্ড) ব্যান্ডউইথ দেশে আসবে। এরমধ্যে আন্তর্জাতিক তথ্য প্রযুক্তির মহাসড়কের আরও একটি সাবমেরিন ক্যাবল কনসোর্টিয়ামে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ। তবে অর্থ বিনিয়োগ না করে ব্যান্ডউইথ আদান-প্রদানের মাধ্যমে এ ক্যাবলে যুক্ত হতে চাইছে সরকার। এছাড়াও ইতিমধ্যেই বাংলাদেশ তাদের অব্যবহৃত ব্যান্ডউইথ ভারতে রপ্তানির বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ।

এ প্রকল্প বাস্তবায়নের বিষয়ে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানিকে (বিএসসিসিএল) কনসোর্টিয়াম সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করে কস্ট অব বেনিফিট বিবেচনা করে একটা সুপারিশসহ প্রতিবেদন দিতে বলেছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। গত ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়।

সূত্র জানিয়েছে, হুয়াও মেরিন নামে একটি কোম্পানি দক্ষিণ পূর্ব এশিয়ার আগ্রহী দেশগুলোকে এক সাবমেরিন ক্যাবলের মাধ্যমে যুক্ত করার উদ্যোগ নিয়েছে। এ ক্যাবলের রুট বঙ্গোপসাগর দিয়ে অতিক্রম করবে। প্রাথমিকভাবে বলা হচ্ছে, এটা চীন থেকে মিয়ানমার হয়ে ভারত কিংবা শ্রীলঙ্কা পর্যন্ত যাবে। তাই এ কনসোর্টিয়ামে যোগ দেয়ার বিষয়ে বিএসসিসিএল পরিচালনা পর্ষদের অনুমতি চেয়েছে।

উল্লেখ্য ২০০৫ সালে ৩৫.২ মিলিয়ন ইউএস ডলার ব্যয়ে এই কনসোর্টিয়ামে যোগ দেয় বাংলাদেশ। এই সাবমেরিন কেবল সংযোগ সিঙ্গাপুর থেকে মালয়েশিয়া, থাইল্যান্ড, বাংলাদেশ, ভারতের চেন্নাই, শ্রীলঙ্কা হয়ে ভারতের মুম্বাই পর্যন্ত বিস্তৃত।

এ ক্যাবলটি কোনো কারণে কাটা পড়লে বা ত্রুটি দেখা দিলে তা মেরামত করতে ৭ থেকে ১০ দিন সময় লাগে। এতে তথ্য প্রযুক্তির কার্যক্রম বাধাগ্রস্ত হয়। তাই বিকল্প হিসেবে সরকার সি-মি-উই-৫ নামে নতুন আরেকটি ক্যাবলের সঙ্গে যুক্ত হওয়ার উদ্যোগ নেয়। ২০১৩ সালে পদক্ষেপ নেয়া হলেও ক্যাবল স্থাপনের কাজ শুরু হয় ২০১৪ সালে। ক্যাবল স্থাপনের কাজ করছে সিংটেল, সৌদি টেলিকম, ফ্রান্স টেলিকম, চায়না টেলিকম, চায়না মোবাইল ও ভারতী এয়ারটেল।

সাগরের নিচ দিয়ে ২৫ হাজার কিলোমিটার দীর্ঘ মূল ক্যাবল সিঙ্গাপুর থেকে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা ও মিয়ানমার হয়ে বাংলাদেশের কক্সবাজার পর্যন্ত আসবে। এখান থেকে আরো ৩০০ কিলোমিটার ক্যাবলের মাধ্যমে এটি পটুয়াখালীর কুয়াকাটার ল্যান্ডিং স্টেশনে নেয়া হবে। সি-মি-উই-৫ প্রকল্পে যুক্ত হতে ব্যয় হচ্ছে ৬৬০ কোটি টাকা। এরমধ্য সরকারি কোষাগার থেকে ১৬৬ কোটি, প্রকল্প সাহায্য ৩৫২ কোটি এবং সংস্থার নিজস্ব তহবিলের ১৪২ কোটি খরচ হচ্ছে।

দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে আগামী বছর থেকে আরো ১৩০০ জিপিএস সাবমেরিন ক্যাবল ব্যান্ডউইথ পাওয়া যাবে। বলা হচ্ছে সি-মি-উই-৫ হচ্ছে সি-মি-উই-৪ এর চেয়ে দশগুণ শক্তিশালী। সি-মি-উই-৫ প্রকল্পের মাধমে দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য এশিয়া, আফ্রিকা ও ইউরোপের ১৬ দেশ সংযুক্ত হচ্ছে। দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, ফ্রান্স, ইতালি, আলজেরিয়া, তিউনেশিয়া, মিশর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও মিয়ানমার।

বর্তমানে দেশের অভ্যন্তরে প্রয়োজন প্রায় ১৪০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথ। এর মধ্যে বিএসসিসিএল সরবরাহ করে ৫০ জিবিপিএস। আর বাকি ৯০ জিবিপিএস আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) অপারেটরগুলোর মাধ্যমে ভারত থেকে আসছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন