News71.com
 Technology
 20 Aug 16, 01:31 AM
 785           
 0
 20 Aug 16, 01:31 AM

জঙ্গীবাদে মদদের অভিযোগে টুইটারের ২ লক্ষ ৩৫ হাজার অ্যাকাউন্ট বন্ধ ...

জঙ্গীবাদে মদদের অভিযোগে টুইটারের ২ লক্ষ ৩৫ হাজার অ্যাকাউন্ট বন্ধ ...

প্রযুক্তি ডেস্কঃ সহিংস উগ্রবাদী প্রচারের অভিযোগ থাকায় গত ছয় মাসে ২ লক্ষ ৩৫ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার (১৮ আগস্ট) প্রতিষ্ঠানটি এ ঘোষণা দেয়। টুইটার কর্তৃপক্ষের ভাষ্যমতে , ২০১৫ সালে মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত ৩ লক্ষ ৬০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে টুইটারে উগ্রবাদী প্রচার কমানোর ক্ষেত্রে ইতিবাচক ফলাফল এসেছে।
চলতি বছরের ফেব্রুয়ারি মাসে উগ্র হুমকি ও সন্ত্রাসী প্রচারের অভিযোগে ১ লক্ষ ২৫ হাজার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দেওয়ার ঘোষণা দেয় টুইটার। তাদের দাবি, ওই ঘোষণার পরপরই বিশ্বজুড়ে মারাত্মক ঘৃণ্য সন্ত্রাসী কার্যক্রম বেড়ে যায়।

টুইটারের এক ব্লগ পোস্টে জানানো হয়, ‘আমরা দৃঢ়ভাবে এসব কাজের নিন্দা জানাই এবং টুইটার প্ল্যাটফর্মে এ ধরনের সহিংসতা ও সন্ত্রাসবাদ প্রচারের কোনো সুযোগ রাখা হবে না, এ বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ।’

টুইটার কর্তৃপক্ষ জানায়, ইন্টারনেটের দুনিয়ায় সন্ত্রাসমূলক কার্যকলাপ-বিষয়ক কনটেন্ট শনাক্ত করার ‘ম্যাজিক অ্যালগরিদম’ নেই। কিন্তু অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে একটি সফটওয়্যার তৈরিতে চেষ্টা করছে টুইটার। এ ছাড়া অন্যান্য সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্মগুলোর সঙ্গে যৌথভাবে কাজ করছে টুইটার।

সম্প্রতি ফ্রান্স ও যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর সন্ত্রাসীরা যাতে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলো থেকে সুবিধা নিতে না পারে, এ বিষয়ে সাইটগুলোর ওপর চাপ বাড়ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন