News71.com
 Technology
 04 Aug 16, 10:31 AM
 782           
 0
 04 Aug 16, 10:31 AM

২ হাজার বছর পুরনো 'কম্পিউটার' কিন্ত এখনও সময় গুনছে নিখুঁত ।।

২ হাজার বছর পুরনো 'কম্পিউটার' কিন্ত এখনও সময় গুনছে নিখুঁত ।।

প্রযুক্তি ডেস্কঃ ২-হাজার বছরের পুরনো কোনও ডিভাইস আকাশের তারা চটপট গুনে ফেলছে, ভাবতে পারেন? বা, এটাও কি বিশ্বাস করতে পারেন ২-হাজার বছর আগেই এমন এক যন্ত্র আবিষ্কার হয়ে গিয়েছিল, যে নির্ভুল বলে দিতে পারে পৃথিবী থেকে নির্দিষ্ট গ্রহ-নক্ষত্র-সূর্য-চাঁদ-তারার দূরত্ব। শুধু তাই নয়, নিজের বয়সেরও খেয়াল রাখে যন্ত্রটি।

গবেষকরা বলছেন, অ্যান্টিকাইথেরা মেকানিজম। যে যন্ত্রটি আসলে সে যুগের কম্পিউটারই। আকার আজকের ল্যাপটপের মতোই। সূর্য, চাঁদ ও অন্য গ্রহনক্ষত্রের অবস্থান নির্ণয়ে কাজে লাগানো হত এই ডিভাইসটি। একটি রোমান জাহাজের মধ্যে থেকে এই অ্যান্টিকাইথেরা মেকানিজমের সন্ধান মেলে। যদিও গবেষকদের ধারণা এটি গ্রিকদের মস্তিষ্কপ্রসূত। সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, ব্যাবিলনীয় স্টাইলের এই গাণিতিক যন্ত্রটি সময়ের হিসেব-নিকেশ করতেও ব্যবহৃত হত।

এ নিয়ে গবেষণার বিশদ গত মাসেই আর্কাইভ ফর হিস্টোরি অফ এগজ্যাক্ট সায়েন্সেস-এ প্রকাশিত হয়েছে। সেখানে দাবি করা হয়, যিশু খ্রিস্টের জন্মের ২০৫ বছর আগেই তৈরি হয়ে গিয়েছিল ডিভাইসটি। টাইম টেলিং মেকানিজমকে কাজে লাগিয়েই যন্ত্রটির বয়স নির্ণয় করা হয়। যদিও এর আগে গবেষকরা নিজেদের মতো হিসেব কষে জানিয়েছিলেন ডিভাইসটি যিশুর জন্মের ১৫০ বছর আগে তৈরি হয়ে গিয়েছিল।

ডিভাইসটির লিপি দেখে সেই সময়ের মিল পাওয়া গিয়েছিল বলেই, সেই হিসেবে বয়স নির্ণয় করেছিলেন বিজ্ঞানীরা। ক্রিস্টিয়ান সি কারমানের নেতৃত্বাধীন ইনস্টিটিউট ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজির গবেষকরা ওই ডিভাইসের নিজস্ব মেকানিজম থেকেই এ বার বয়স নির্ণয় করতে সক্ষম হয়েছেন বলে দাবি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন