News71.com
 Technology
 26 Jul 16, 01:17 PM
 798           
 0
 26 Jul 16, 01:17 PM

মাথার উপর থেকে পড়লেও ভাঙবে না নতুন গরিলা গ্লাস ৫

মাথার উপর থেকে পড়লেও ভাঙবে না নতুন গরিলা গ্লাস ৫

 

প্রযুক্তি ডেস্ক: হাত থেকে স্মার্টফোন পড়ে স্ক্রিন ভেঙে যাওয়া বা ফেটে যাওয়া বিচিত্র কিছু নয়। কিন্তু গ্লাস নির্মাতা প্রতিষ্ঠান কর্নিংয়ের পরবর্তী প্রজন্মের গরিলা গ্লাস হাত থেকে পড়লেও ভাঙবে না। সম্প্রতিক সময়ে এই গ্লাস উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে এই গ্লাস স্যামসাং, অ্যাপলসহ ৭০ শতাংশের বেশি স্মার্টফোন স্ক্রিন উৎপাদনে ব্যবহার হচ্ছে।

নির্মাতা এই প্রতিষ্ঠান দাবি করেছে, নতুন কাচটি পরীক্ষা করা হয়েছে রুক্ষ পৃষ্ঠলের ওপর। এতে করে দেখা গেছে,  ১.৬ মিটার উঁচু বা মাথার উপর থেকে পড়ে গিয়েও অক্ষত রয়ে গেছে ডামি ফোনটি।

এই ব্যাপারে মার্কিন গ্লাস নির্মাতা প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট ও মহাব্যবস্থাপক জন বেনি বলেন, কিছু দিন পর পর উন্নত থেকে উন্নততর প্রযুক্তি আনছে কর্নিং। এরই ধারাবাহিকতায় উন্নত গ্লাস ‘গরিলা গ্লাস ৫’ উন্মোচন করা হয়েছে। এটি সেলফি পরিমাণ উচ্চতা থেকে পড়ে যাওয়া স্মার্টফোনকে রক্ষা করবে। কয়েক মাসের মধ্যেই নতুন এই গ্লাস বাজারজাত করা হবে। তাই স্মার্টফোন নির্মাতা তাদের পরবর্তী হ্যান্ডসেটগুলোয় এ গ্লাস ব্যবহার অচিরেই করতে পারবে বলে আশা করা হচ্ছে।

কিন্তু গ্লাসটি গবেষণাগারের বাইরে পরীক্ষা করা হয়নি। বিগত ১৮৭৯ সাল থেকে কর্নিং গ্লাস উৎপাদনে কাজ করে আসছে। তখন ওই সময় প্রতিষ্ঠানটি  এডিসন লাইট বাল্বে ব্যবহূত গ্লাস উৎপাদন করত। চলতি বছর ৪৫০ কোটির বেশি ডিভাইসে গরিলা গ্লাস ব্যবহার হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন