News71.com
 Lifestyle
 26 Jun 16, 12:03 PM
 940           
 0
 26 Jun 16, 12:03 PM

চাকরিতে স্থায়ী হচ্ছেন কি? ১০ টি লক্ষণে বুঝে নিন

চাকরিতে স্থায়ী হচ্ছেন কি? ১০ টি লক্ষণে বুঝে নিন

নিউজ ডেস্ক: বিভিন্ন প্রতিষ্ঠান অস্থায়ী কর্মী হিসেবে বহু মানুষকে নিয়োগ করে। কিন্তু পরবর্তীতে তাদের মাঝে থেকে কাজের ভিত্তিতে কয়েকজনকে স্থায়ী পদে নিয়োগ করা হয়। আপনি যদি অস্থায়ী হিসেবে কোনো প্রতিষ্ঠানে জয়েন করেন তাহলে কয়েকটি লক্ষণ দেখে বুঝতে পারবেন চাকরিতে আপনি স্থায়ী হচ্ছেন কি না। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু লক্ষণ।

১. আগ্রহ: আপনাকে যে প্রতিষ্ঠান চাকরিতে নেবে তাদের যেমন আগ্রহ থাকতে হবে তেমন আপনি চাকরি করতে চাইলে সেজন্য আগ্রহী হতে হবে। উভয় পক্ষের আগ্রহই নানাভাবে প্রকাশ পাবে, যা দেখে আপনি বুঝতে পারবেন চাকরিটিতে স্থায়ী হচ্ছেন কি হচ্ছেন  না।

২. দায়িত্বে পরিবর্তন: প্রতিষ্ঠান যদি আপনাকে নতুন দায়িত্ব প্রদান করে তাহলে বুঝতে হবে আপনি স্থায়ী হচ্ছেন। আর যদি পুরনো দায়িত্বই আপনার চলতে থাকে তাহলে বুঝবেন, স্থায়ী হওয়ার সম্ভাবনা নেই।

৩. অন্যদের সঙ্গে পরিচয়: আপনার প্রতিষ্ঠানের কর্তারা যদি আপনাকে বিভিন্ন মানুষের সঙ্গে পরিচিত হতে উৎসাহ দেন তাহলে বুঝবেন আপনার স্থায়ী হওয়া অনেকাংশে নিশ্চিত হয়েছে।

৪. নতুন বিষয় শেখানো: প্রতিষ্ঠান আপনাকে যেসব বিষয় শেখাচ্ছে, সেগুলো ভালোভাবে লক্ষ্য করে দেখুন। প্রতিষ্ঠানের কর্তারা আপনাকে যদি নিত্যনতুন বিষয় শেখাতে আগ্রহী থাকে বা থাকেন তাহলে বুঝতে হবে সামনেই আপনার জন্য সবুজ সংকেত আসছে।

৫. মিটিংয়ে আমন্ত্রণ: চাকরি স্থায়ী হওয়ার দ্বারপ্রান্তে থাকলে প্রতিষ্ঠানের বিভিন্ন মিটিংয়ে আপনাকে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হবে এবং সেখানে মতামত জানতে চাওয়া হবে। তাহলে বুঝবেন সামনে খবর ভাল।

৬. সামাজিক অনুষ্ঠান: চাকরি স্থায়ী হওয়ার দ্বারপ্রান্তে থাকলে প্রতিষ্ঠানের বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে আপনাকে। এতে বোঝা যাবে যে,চাকরি স্থায়ী হওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

৭. ভালো পারফর্মেন্স: ভালো কাজ করতে পারলে চাকরি স্বাভাবিকভাবেই নিশ্চিত হয়ে যাবে। আপনি যদি বুঝতে পারেন যে, আপনার কাজের পারফর্মেন্স অন্যদের তুলনায় ভালো তাহলে চাকরিটি স্থায়ী হওয়ার সম্ভাবনাও বেশি থাকবে। আর না থাকলে সম্ভব নয়।

৮. এড়িয়ে চলা: চাকরির বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনার সময় আপনার বস যদি আপনাকে এড়িয়ে চলেন তাহলে বুঝতে হবে চাকরিটি স্থায়ী হওয়ার সম্ভাবনা খুবই কম। অন্যদিকে এর বিপরীত ঘটনা ঘটলে বুঝতে হবে চাকরি স্থায়ী হতে পারে।

৯. অন্য চাকরি খুঁজতে উৎসাহ: প্রতিষ্ঠানের বস আপনাকে যদি অন্য চাকরি খুঁজতে উৎসাহ প্রদান করে তাহলে বুঝতে হবে এ প্রতিষ্ঠানে চাকরি আপনার জন্য স্থায়ী হওয়ার সম্ভাবনা খুবই কম।

১০. অন্যদের চাকরি স্থায়ী হয়েছে: প্রতিষ্ঠানের অন্য অস্থায়ী কর্মীরা যদি চাকরি স্থায়ী করে ফেলে এবং আপনার বিষয়টি ঝুলে থাকে তাহলে বুঝতে হবে কোথাও কোন সমস্যা হয়েছে। আপনার চাকরি স্থায়ী হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন