Lifestyle
 01 Nov 20, 06:37 PM
 133             0

চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার কালাই রুটি এখন মোহাম্মদপুরে

চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার কালাই রুটি এখন মোহাম্মদপুরে

কালাইরুটি। ঐতিহ্যবাহী এ খাবারের জন্ম উত্তরাঞ্চল এর জেলা চাঁপাইনবাবগঞ্জ এর দিয়্যাড়ে। গ্রাম বাংলার জনপ্রিয় এই খাবার এখন শুধু গ্রাম বাংলা আর চরাঞ্চলের গন্ডিতেই না, সেখানকার গন্ডি পেরিয়ে এসেছে রাজধানী ঢাকায়।

প্রোটিন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট আর মিনারেল সমৃদ্ধ কালাই রুটি তৈরি হয় মাষ কালাই আর চালের আটার সংমিশ্রণে। যা শরীরের শক্তি জোগানোর পাশাপাশি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।

রাজধানী ঢাকার খাবার প্রেমী মানুষেরা বরাবরই খাবার প্রেমী। কিন্ত ট্রেডিশনালের উপর তাদের ঝোক টা যেন একটু বেশিই। আর সেটা যদি কালাই রুটি হয় তবে তো কোন কথাই নেই।

কিছু তরুণ উদ্যোক্তা হারিয়ে যাওয়া ট্রেডিশনাল এই খাবার কে নতুন করে জিইয়ে রাখতে, তরুনদের সাথে পরিচয় করিয়ে দিতে, ঐতিহ্যকে তুলে ধরতে কাজ করছে। ঢাকার মোহাম্মদপুরের নুরজাহান রোডে প্রতিষ্ঠিত করেছে কালাই রুটির আড্ডা রেস্টুরেন্ট। সেপ্টেম্বর ২০২০ এ যাত্রা শুরু করে এখন পর্যন্ত ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এই ট্রেডিশনাল রেস্টুরেন্টটি। উদ্যোক্তরা বলছেন কালাই রুটিকে বাংলাদেশ সহ পুরো পৃথিবীর সাথে পরিচয় করিয়ে দেয়ায় তাদের মুল লক্ষ্য।

ইতিমধ্যেই মোহাম্মদপুরের এই ট্রেডিশনাল রেস্টুরেন্টটি নিয়ে খাবার প্রেমীদের আগ্রহের শেষ নেই। দূর দুরান্ত থেকে কালাই রুটি সাদ নিতে ছুটে আসছেন অনেকেই।

পুরান ঢাকা,নারায়ণগঞ্জ, সাভার,গাজীপুর সহ ঢাকা শহরের বিভিন্ন প্রান্তের মানুষের কালাই রুটির আড্ডার কালাই রুটি এখন জিভের জল।

ইন্টোরিয়োরে ট্রেডিশনাল ছাপ সহ বেশ কিছু নতুনত্ব এর মাত্রা দিয়ে সাজানো হয়েছে এই কালাই রুটির আড্ডা যা রুটি খেতে আসা যে কাউকেই তৃপ্ত করবে।

শুধু তাই নয় এই করোনাকালে পরিষ্কার পরিচ্ছন্নতা, হাইজেনিক সহ সব কিছু মেইনটেন্ট করে খাবার পরিবেশন করছে কালাই রুটির আড্ডা।

কালাই রুটির আড্ডার কালাই রুটির সাথে জনপ্রিয় খাবারের নাম ধনিয়া পাতা,লবণ ঝাল,আর বেগুন ভর্তা,যা যেকোনো খাবার প্রেমীকে আকৃষ্ট করবে। শুধু তাই নয় এর সাথে আছে স্পেশাল হাঁসের মাংস। খাবারপ্রেমীরা এখানে গরু ভুনা,বট ও পাবেন কালাই রুটির সাথে। ঝাল খাবেন তারপর মিষ্টি না খেলে কি হয় নাকি? মিষ্টি প্রেমীদের কথা চিন্তা করে আর আর ঝাল এর মজা মিষ্টি তে পরিণত করতে এখানে আপনি পাবেন শিবগঞ্জ চাঁপাইনবাবগঞ্জ এর অরজিনাল আদি চমচম মিষ্টি আর ট্রেডিশনাল সফট ঝুড়ি বা মোড়ালি।

কালাই রুটির আড্ডার কালাই ও চালের আটা, সরিষার তেল একদমই টাটকা ও হাইজেনিক যার কারণে খাবারপ্রেমীরা পাবেন এক ভিন্ন সাদ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')