Lifestyle
 02 Sep 20, 09:44 AM
 41             0

জেনে রাখুন ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস পানি পানে যে ৭ উপকার॥

জেনে রাখুন ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস পানি পানে যে ৭ উপকার॥

 

লাইফস্টাইল ডেস্কঃ পানির উপকারিতা আমরা কম বেশি সবাই জানি। একজন সুস্থ মানুষের শরীরের ৫৫ থেকে ৮০ ভাগ পানি থাকে। আর শরীর সুস্থ রাখতে হলে পানির অবদান শেষ করার নয়। তবে সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি খেলে সেটার উপকারিতা হয়তো অনেকেই জানি না। আসুন জেনে নেই সকালে এক গ্লাস পানি পানে কী কী উপকার আছে।

 

১. সকালে এক গ্লাস কুসুম গরম পানি পান করলে মাসিকের কারণে পেট ব্যথা, পাকস্থলীর ব্যথা কমাতে সহায়তা করে এবং মাংস পেশীর ব্যথাতেও আরাম দেয়।

 

২ .পানি হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। পানি শুধু শরীর থেকে টক্সিন পর্দাথ পরিষ্কার করে না বরং হজম তন্ত্রের উন্নতি সাধন করে ও খাবার দ্রুত হজমে সহায়তা করে। কেবল সকালেই নয়, যে কোনো বেলার খাবারের সময় বা পরে উষ্ণ গরম পানি পান খাবার দ্রুত হজম করতে সহায়ক।

 

৩. সকালে এক গ্লাস পানি পানের ফলে দেহের রক্তের ক্ষতিকর টক্সিন দ্রুত শরীর থেকে বের হয়ে যায়, এতে করে আমাদের ত্বকের লুকোনো উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বক হয়ে উঠে ভেতর থেকে উজ্জ্বল।

 

৪. খালি পেটে পানি পানের ফলে আমাদের দেহে রক্ত উৎপাদনের মাত্রা বৃদ্ধি পায় এবং নতুন রক্তের কোষ গঠিত হয়, একইভাবে দেহের মাংসপেশীর কোষ গঠনে সহায়তা করে এই অভ্যাসটি।

 

৫. আমাদের মস্তিষ্কে ৭৫% পর্যন্ত পানি। সকালে এক গ্লাস পানি মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। সারাদিন মস্তিষ্ক সচল রাখে।

 

৬. প্রতিদিন সকালে একটি বড় গ্লাস পানি পান করুন। এটি মেটাবলিজম ২৪% পর্যন্ত বৃদ্ধি করে। যা আপনার ওজন কমাতে সাহায্য করে থাকে।

 

৭. সকালে খালি পেটে এক গ্লাস পানি আমাদের পাকস্থলী পরিষ্কার রাখতে সহায়তা করে এবং পাকস্থলীর স্বাভাবিক কর্মক্ষমতা বৃদ্ধি করে। যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')