lifestyle
 20 Mar 20, 10:19 PM
 23             0

বাড়িতেই যেভাবে তৈরি করবেন হ্যান্ড স্যানিটাইজার ।।  

বাড়িতেই যেভাবে তৈরি করবেন হ্যান্ড স্যানিটাইজার ।।   

নিউজ ডেস্ক: করোনা থেকে বাঁচতে যত রকম সাবধানতার কথা চিকিৎসকরা বলেছেন, তার মধ্যে অন্যতম হাত-মুখ ভালো করে ধোয়া। কিন্তু কী দিয়ে ধোবেন? সাধারণ সাবান নাকি বিশেষ কোনো স্যানিটাইজার? বিশেষজ্ঞদের মতে, ইথাইল অ্যালকোহল বেসড কোনো হ্যান্ড স্যানিটাইজারই এই বিপদে আপনার ত্রাতা হয়ে উঠতে পারে। করোনার শুরু থেকে গত কয়েক দিনে করোনা-ভয়ের আবহে ওষুধের দোকানে এমন হ্যান্ড স্যানিটাইজার কেনার চাহিদা বেড়ে গেছে কয়েক গুণ। কিন্তু চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে জোগান কমছে সব দোকানেই। অনেক কষ্টে যাও বা মিলছে অনেক সময়েই দেখা যাচ্ছে, এই পরিস্থিতিতে তার দামও অনেকটা বেড়ে গেছে। অনেক দোকানেই স্টক শেষের কথা বলা হচ্ছে। এতে সাধারণ মানুষ হয়রানির শিকার হচ্ছেন। বেশি দাম দিয়ে এমন হ্যান্ড স্যানিটাইজার কিনতে না চাইলে, বাড়িতেও বানিয়ে নিতে পারেন একটি হ্যান্ড স্যানিটাইজার । যেভাবে বানাবেন একটি হ্যান্ড স্যানিটাইজার :
প্রয়োজনীয় উপকরণ :

বেশিরভাগ হার্ডওয়্যারের দোকানেই আইসোপ্রোপাইল অ্যালকোহলের মিশ্রণ কিনতে পাওয়া যায়। চেষ্টা করুন ৯১ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল রয়েছে এমন মিশ্রণ কেনার। এরসঙ্গে কিনুন গ্লিসারিন বা অ্যালোভেরা জেল। সুগন্ধের জন্য প্রয়োজন কিছুটা এসেনশিয়াল অয়েলও।
যেভাবে বানাবেন :

প্রথমে ২/৩ কাপ আইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। পরে সঙ্গে পছন্দের কোনো এসেনশিয়াল অয়েল মেশান ২ চা চামচ। এরপর এই তিন রকম উপাদান ভাল করে মিশিয়ে ঝাঁকিয়ে নিলেই তৈরি দরকারি হ্যান্ড স্যানিটাইজার। এবার এই মিশ্রণ আপনার পুরোনো ব্যবহৃত যেকোনো একটি শ্যাম্পুর শেষ হয়ে স্প্রে বোতলে ভরে রাখুন। হাত-পা ধোওয়ার সময় এই মিশ্রণ ব্যবহার করুন। শেষ হয়ে গেলে একই নিয়মে পুনরায় বানিয়ে নিন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')