lifestyle
 08 Mar 20, 12:51 PM
 70             0

জেনে রাখুন যে খাবারগুলো বেশি খেলেও বাড়বে না ওজন॥

জেনে রাখুন যে খাবারগুলো বেশি খেলেও বাড়বে না ওজন॥

লাইফস্টাইল ডেস্কঃ ওজন বাড়তে পারে এমন অনেক খাবারই আমরা নিজেদের অজান্তেই খেয়ে যাই সারাটি জীবন ধরে। তবে এমন অনেক খাবার আছে যেগুলো খেলেও সহজে ওজন বাড়ে না বরং শরীর আরো সতেজ হয়।

ডিম সিদ্ধ: ডিমের কুসুম কোলেস্টেরল, হৃদরোগের ঝুঁকি কমায়। যদিও ডিমে কোলেস্টেরল আছে তারপরও এটি খেলে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বাড়ে না। এছাড়া ডিম সম্পূর্ণ একটি প্রোটিন যাতে ৯ ধরনের অ্যামিনো এসিড আছে।

আপেল: আপেলে থাকা দ্রবণীয় ফাইবার হজমে সহায়তা করে। প্রতিটি আপেলে শতকরা প্রায় ৮৫ ভাগ পানি থাকে। এ কারণে এটি খেলে পেট ভরা অনুভূত হয় কিন্তু অতিরিক্ত ক্যালরি যোগ হয় না।

মাছ: কিছু কিছু সামুদ্রিক মাছ আছে যেগুলিতে খুব কম পরিমাণে ফ্যাট কিন্তু উচ্চ পরিমাণে প্রোটিন ও ওমেগা থ্রি ফ্যাটি এসিড থাকে। এগুলো খেলে হৃদরোগের ঝুঁকি কমে। সেই সঙ্গে ওজন বাড়ার আশঙ্কাও থাকে না।

পপকর্ন: অনেকেই হালকা নাস্তা হিসেবে পপকর্ন খেতে পছন্দ করেন। ফাইবারযুক্ত এ খাবারটি পেট ভরায় কিন্তু ওজন বাড়ায় না। তবে মাইক্রোওভেনে গরম করা ক্রিম কিংবা লবণযুক্ত পপকর্ন শরীরের জন্য ক্ষতিকর।

আলু: অনেকেই উচ্চ পরিমাণে কার্বোহাইড্রেট থাকার কারণে আলু খেতে চান না। ভাজা ছাড়া যেকোনো ভাবে রান্না করলেই আলু থেকে প্রচুর পুষ্টি পাওয়া যায়। এতে থাকে দ্রবণীয় ফাইবার হজমশক্তি বাড়ায়।

যারা ওজন কমাতে চান নিয়মিত খাদ্য তালিকায় তাদের পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ফাইবার এবং পানিযুক্ত খাবার রাখা উচিত।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')