lifestyle
 26 Jul 19, 01:34 PM
 72             0

প্রতিদিন যে পানীয় খেলে ওজন কমবে।।

প্রতিদিন যে পানীয় খেলে ওজন কমবে।।

লাইফস্টাইল ডেস্কঃ শরীরে পানিশূন্যতা হলে শরীরের শক্তিকমে যায়। ফলে কাজের ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। তাই শরীরে পানিশূন্যতা যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। শরীরে পানিশূন্যতা পূরণে লেবু ও হলুদের তৈরি পানীয় বেশ উপকারি ও বিভিন্ন রোগ সারাতে কাজ করে। লেবুর পানি বেশ উপকারী। তবে এর সঙ্গে হলুদ যোগ করলে এটি শরীরে আরো শক্তি বাড়ায়। এই দুই উপাদান প্রতিদিন একসঙ্গে খেলে স্বাস্থ্যের অনেক সমস্যা দূর হবে। লেবুপানির মধ্যে হলুদ মিশিয়ে খাওয়ার উপকারিতার কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ডেমিক জোন।

হলুদ
ব্রণ, ত্বকের বিভিন্ন সমস্যা, হজমের সমস্যা, ডায়াবেটিস ও উচ্চ কোলেস্টেরলের সমস্যা কমাতে হলুদ উপকারী। হলুদে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার তৈরিকারী ফ্রি রেডিকেলের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। এছাড়া আলঝেইমারস, ডিমেনশিয়া, বিষণ্ণতা প্রতিরোধ করতে সাহায্য করে।

লেবুপানি
লেবুতে রয়েছে ভিটামিন সি, সলিউবল আঁশ, পটাশিয়াম, ফলেট, ক্যালসিয়াম, থায়ামিন, নায়াসিন, ভিটামিন বি৬, ফসফরাস, রিবোফ্লাভিন, প্যানটোথেনিক এসিড এবং অনেক ফাইটোক্যামিক্যাল। লেবুতে থাকা উচ্চ মাত্রার সাইট্রিক এসিড হজমের সমস্যা কমায়, ভিটামিন সি হৃদরোগ ও অস্টিওপরোসিসের ঝুঁকি কমায়, ত্বক ভালো রাখে ও ওজন কমায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

যেভাবে তৈরি করবেন
এক গ্লাস পানির মধ্যে এক চা চামচ হলুদ ও অর্ধেকটা লেবুর রস মিশিয়ে দিনে যেকোনো সময় খেতে পারেন। তবে আপনার স্বাস্থ্যের কোনো সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')