News71.com
 Lifestyle
 10 Jul 19, 08:45 PM
 897           
 0
 10 Jul 19, 08:45 PM

আমের আঁটির ৫ আশ্চর্য স্বাস্থ্যগুণ।।

আমের আঁটির ৫ আশ্চর্য স্বাস্থ্যগুণ।।

লাইফস্টাইল ডেস্কঃ আম খেতে ভালবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কাঁচা হোক বা পাকা, আম সকলেই খান, কিন্তু ফেলে দেওয়া আমের আঁটি। সেটাই তো স্বাভাবিক। কিন্তু জানেন কি, আমের আঁটিও স্বাস্থ্যগুণে ভরপুর! আসুন এবার আমের আঁটির অজানা স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক। প্রথমে আমের আঁটি শুকিয়ে ভাল করে গুঁড়ো করে নিন। এবার জেনে নিন আমের আঁটির গুঁড়োর আশ্চর্য ৫টি আশ্চর্য স্বাস্থ্যগুণ-

*খুশকির সমস্যায় ২-৩ চামচ সরিষার তেলের সঙ্গে এক চিমটি আমের আঁটির গুঁড়া মিশিয়ে চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। এতে চুল হবে উজ্জ্বল আর দূর হবে খুশকির সমস্যা।

*শুষ্ক ও রুক্ষ ত্বকের পরিচর্যায় সরিষার তেলের সঙ্গে আমের আঁটির গুঁড়া মিশিয়ে দিনে অন্তত একবার মালিশ করে দেখুন। রুক্ষ ভাব কেটে গিয়ে ত্বক হয়ে উঠবে কোমল, স্বাস্থ্যোজ্জ্বল।

*ঝকঝকে দাঁত আর সুস্থ মাড়ি পেতে চান? আমের আঁটির গুঁড়া মাজনের মতো ব্যবহার করে দেখুন। উপকার পাবেন।

*পিঁপড়া, মৌমাছি কামড়ালে মারাত্মক জ্বালা-যন্ত্রণা করে। আক্রান্ত স্থানে আমের রস বা আমের আঁটির গুঁড়া লাগালে সাময়িক ভাবে ব্যথার বোধ দ্রুত কমে যায়।

*যে কোনো খাবারের সঙ্গে আমের আঁটির গুঁড়ো মিশিয়ে খেতে পারলে উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, স্থূলতা বা ডায়াবেটিসের মতো সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন