News71.com
 Lifestyle
 05 Jul 19, 10:14 PM
 898           
 0
 05 Jul 19, 10:14 PM

সতর্ক হোন॥অতিরিক্ত লবণ খাওয়ার ক্ষতিকর দিক সম্পর্কে জানুন

সতর্ক হোন॥অতিরিক্ত লবণ খাওয়ার ক্ষতিকর দিক সম্পর্কে জানুন

লাইফস্টাইল ডেস্কঃ আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় লবণ একটি গুরুত্বপূর্ণ ও অপরিহার্য উপাদান। এটি দেহের জলীয় অংশের সমতা রক্ষা করে, আবার পেশি সংকোচন, সোডিয়াম ও পটাশিয়ামের মধ্যেও সমতা রক্ষা করে। কিন্তু অতিরিক্ত লবণ গ্রহণের ফলে বিভিন্ন রোগ হতে পারে। আপনি প্রতিদিন যে পরিমাণ লবণ খান, তা কিছুটা কমিয়ে দিলে উচ্চরক্তচাপ ও নানা ধরনের হৃদরোগের ঝুঁকি কমাতে পারেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে। বিশেষজ্ঞদের মতে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনে ৬ গ্রাম বা তারও কম লবণ গ্রহণ করতে পারেন। এর থেকে অতিরিক্ত লবণ শরীরের জন্য ক্ষতিকর। যা এমন কিছু অসুখের কারণ যা হয়তো আপনি জানতেন না।


উচ্চ রক্তচাপ
অধিক পরিমাণে লবণ উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। লবণের কারণে আমাদের শরীর পানি ধরে রাখে। কিন্তু অতিরিক্ত পানির কারণে আমাদের ব্লাড প্রেশার বেড়ে যায়। অতিরিক্ত লবণ খেলে প্রেশার নিয়ন্ত্রণের থাকে না ও ওষুধের কার্যকারিতাও কমে যায়। উচ্চ রক্তচাপের কারণে শতকরা ৬৪ ভাগের স্ট্রোক হয়ে থাকে। সুতরাং অতিরিক্ত লবণ খাওয়া স্ট্রোকের জন্য সরাসরি দায়ী।


অস্টিওপোরোসিস
মজবুত হাড়ের জন্য ক্যালসিয়াম খুবই দরকারি উপাদান। কিন্তু অতিরিক্ত লবণ খেলে ইউরিনের মাধ্যমে ক্যালসিয়াম শরীর থেকে বের হয়ে যায়। যার ফলে আমাদের হাড়ের ক্যালসিয়াম ক্ষয় হয়ে হাড় পাতলা হয়ে যায়। একে বলা হয় অস্টিওপোরোসিস।


পাকস্থলীর ক্যান্সার
অতিরিক্ত লবণ খাওয়ার কারণে পাকস্থলীর ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এক গবেষণায় দেখা গেছে, যে অধিক লবণ পাকস্থলীর ত্বক নষ্ট করে। তখন পাকস্থলী এক ধরনের ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়। যার ফলে পাকস্থলীর ক্যান্সার হয়।


অতিরিক্ত লবণ গ্রহণ থেকে যেভাবে নিজেকে বিরত রাখবেন
আমরা সবাই প্রক্রিয়াজাত খাবার যেমন চিপস, ক্রেকার্স, কেচআপ, লবণ-বাদাম, পনির পছন্দ করি। কিন্তু হয়ত অনেকেই জানি না যে এটাই আমাদের জন্য সব থেকে খারাপ। প্রসেসড ফুডের সোডিয়াম মেশানো হয় সংরক্ষণের জন্য।

বরই, তেঁতুল, আমলকী, আমড়া, জলপাই এ জাতীয় টক ফল লবণ দিয়ে খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। তাই বাড়তি কাঁচা লবণ বা পাতে লবণ খাওয়া ত্যাগ করুন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন