lifestyle
 26 Jun 19, 11:44 AM
 32             0

যে নিয়মে প্রতিরোধ করবেন স্ট্রোক॥  

যে নিয়মে প্রতিরোধ করবেন স্ট্রোক॥   

লাইফস্টাইল ডেস্কঃ বর্তমানে জীবনযাপনের কারণে স্ট্রোকের সমস্যা বেড়েই চলেছে। তবে হার্ভার্ড মেডিক্যাল স্কুলের বিশেষজ্ঞরা বলছেন, কিছু নিয়মে এড়ানো যাবে স্ট্রোক। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্ট্রোক হওয়ার আশঙ্কাও বাড়তে থাকে। আর যদি পরিবার বা আত্মীয়-স্বজনদের মধ্যে কারো স্ট্রোক হয়ে থাকে, তাহলে তো এই সম্ভাবনা আরো বেশি তৈরি হয়। সেক্ষেত্রে কী করবেন জেনে নিন।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন
হাই ব্লাড প্রেসার থাকলে সাবধান হতে হবে। সঠিক সময়ে রক্তচাপ নিয়ন্ত্রণে না আনলে স্ট্রোকের সম্ভাবনাও বৃদ্ধি পাবে। আর এটা পুরুষ এবং নারী দুই ক্ষেত্রেই হতে পারে। রক্তচাপ যেন থাকে ১৩৫/৮৫। তবে কিছু কিছু ক্ষেত্রে হওয়া উচিত ১৪০/৯০। খাবারে লবণের মাত্রা কম করুন। হাই কোলেস্টরল যুক্ত খাবার যেমন বার্গার, চিজ এবং আইসক্রিম খাবেন না। প্রতিদিন চার থেকে পাঁচ গ্লাস পানি, ফলমূল এবং শাকসবজি ও সপ্তাহে দুই থেকে তিন দিন মাছ খান। এছাড়া কম ফ্যাট রয়েছে এমন দুগ্ধজাত খাদ্য খান।

ওজন কমান
যদি ওজন বেশি থাকে তা কমিয়ে ফেলুন। দিনে কখনওই ১,৫০০ থেকে ২,০০০ ক্যালোরির বেশি খাবার গ্রহণ করবেন না। শরীর—চর্চার সময় বাড়ান। ব্যায়ামের সঙ্গে সঙ্গে হাঁটুন। সম্ভব হলে ইনডোর বা আউটডোর গেম খেলুন।

বেশি করে শরীর-চর্চা করুন
নিয়মিত শরীর-চর্চা এবং ব্যায়াম করলে ওজন নিয়ন্ত্রণে থাকে। আর স্ট্রোক হওয়ার আশঙ্কাও হ্রাস পায়। সপ্তাহে অন্তত পাঁচ দিন শরীর-চর্চা করুন।

মদ্যপান কমান
ধূমপান ও মদ্যপান স্ট্রোক হওয়ার সম্ভাবনা দ্বিগুণ হারে বাড়িয়ে দেয়। কোনো ভাবেই দিনে একটা ড্রিঙ্কের বেশি নেবেন না। চেষ্টা করুন রেড ওয়াইন নিতে। কারণ এতে রেসভিরেট্রল নামে একটি উপাদান রয়েছে, যা হৃদয় এবং মস্তিষ্ককে রক্ষা করে।

ডায়াবেটিস কমান
ডায়াবেটিস থাকলে তা কমান। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্লাড সুগার চেক করান। ডায়েটের দিকে খেয়াল রাখুন ও ওষুধ খান।

স্ট্রোকের লক্ষণ
# শরীরের এক অংশ হঠাৎ দুর্বল হয়ে পড়া
# মুখ অবশ হয়ে যাওয়া
# অস্বাভাবিক এবং প্রচণ্ড মাথাব্যথা হওয়া
# দৃষ্টি ক্ষীণ হয়ে আসা
# দেহের অঙ্গ—প্রত্যঙ্গ অবশ হয়ে আসা
# কথা জড়িয়ে আসা
# হাঁটার প্রকৃতি বদলে যাওয়া

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')