News71.com
 International
 19 Sep 23, 09:40 AM
 112           
 0
 19 Sep 23, 09:40 AM

কানাডায় শিখ নেতা হত্যায় ভারতকে দুষলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো॥

কানাডায় শিখ নেতা হত্যায় ভারতকে দুষলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো॥

 

 

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বিরুদ্ধে এবার শিখ সম্প্রদায়ের এক নেতাকে হত্যার বিস্ফোরক অভিযোগ তুলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। দেশটির স্থানীয় সময় সোমবার (১৮ সেপ্টেম্বর) হাউস অব কমন্সে তিনি বলেন, ‘ভারতীয় সরকারের প্রতিনিধিরা চলতি বছরের জুনে ব্রিটিশ কলম্বিয়া অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটায়।’ খবর নিউ ইয়র্ক টাইমসের। ট্রুডো বলেন, ‘হরদীপ সিং নিজ্জার নামে ওই শিখ নেতাকে গুলি করে হত্যার ঘটনায় ভারতের জড়িত থাকার বিষয়টি চলতি মাসের শুরুতে জি-২০ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেছি। কানাডীয় সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে এ অভিযোগ আনা হয়েছে।

তিনি আরও বলেন, ‘কানাডায় কোনো নাগরিককে হত্যার পেছনে ভারতের জড়িত থাকার বিষয়টি প্রমাণ হয়েছে। এটি (কানাডার) সার্বভৌমত্বের লঙ্ঘন। এ বিষয়ে ভারতকে চাপ দেওয়া অব্যাহত আছে।’

 

কানাডার প্রধানমন্ত্রী বলেন, ‘ভারতীয় বংশোদ্ভুত অনেক কানাডীয় এ হত্যাকাণ্ডে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন। এ ঘটনায় তারা তাদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে।’ এ ঘটনায় ভারতীয় এক কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে বলেও জানান কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি। ওই কূটনীতিককে ভারতীয় গোয়েন্দা শাখা ‘র’-এর প্রধান বলেও বর্ণনা করেছেন তিনি।প্রসঙ্গত, বিশ্ব শিখ সংস্থার এক বিবৃতিতে হত্যার হুমকিকে কেন্দ্র করে নিজ্জার প্রাণশঙ্কা ও নিরাপত্তাহীনতায় ভুগছিলেন বলে উল্লেখ করা হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন