News71.com
 International
 23 Jun 22, 02:36 PM
 760           
 0
 23 Jun 22, 02:36 PM

ভূমিকম্পে বিপর্যস্ত আফগানিস্তান।। চায় বিদেশি সহায়তা

ভূমিকম্পে বিপর্যস্ত আফগানিস্তান।। চায় বিদেশি সহায়তা

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন এক হাজারের বেশি মানুষ। আহতের সংখ্যাও দেড় হাজারের বেশি। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম আর আফগান সরকারের মুখপাত্র বুধবার (২২ জুন) এ তথ্য জানিয়েছিল। ধারণা করা হচ্ছে, ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। উদ্ধারকারী দল এখনও অনেক প্রত্যন্ত এলাকায় পৌঁছাতে পারেনি।

বাড়তি বিপদ হিসেবে এর মধ্যেই দেশটিতে হানা দিয়েছে বৃষ্টি। ফলে ভূমিকম্প কবলিত পাকতিয়া প্রদেশে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ। বর্তমানে স্বজনের মরদেহ মর্গ কিংবা কবরে রেখে, অথবা নিখোঁজ স্বজনের খোঁজ করতে করতেই আফগানরা বাধ্য হচ্ছে খাবার আর মাথা গোঁজার ঠাই’র জন্য হাত পাততে।
যুদ্ধ কবলিত দেশটির অর্থনীতির ঝুলিও ফাঁকা। তাই বিদেশি সাহায্যের দিকে তাকিয়ে আছে তালেবান সরকার। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে আশ্রয় আর খাবারের জন্য হাত বাড়িয়ে থাকা মানুষদের সহায়তা করার মতো সক্ষমতা তাদের নেই। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানিয়েছেন, তার সংস্থা আফগানিস্তানকে সহায়তা করার জন্য প্রস্তুত। এরই মধ্যে স্বাস্থ্যকর্মীদের দল, চিকিৎসা সামগ্রী ও জরুরি আশ্রয় ব্যবস্থাপনা টিম ভূমিকম্প কবলিত এলাকার দিকে রওয়ানা দিয়েছে। স্থানীয় সূত্র ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছে, ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বারমাল ও গায়ান জেলা। এর মধ্যে গায়ানের একটি গ্রাম পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন