News71.com
 International
 22 Jan 22, 11:25 AM
 164           
 0
 22 Jan 22, 11:25 AM

তিউনিসিয়ায় জাহাজডুবি।।১১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

তিউনিসিয়ায় জাহাজডুবি।।১১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে জাহাজডুবিতে অন্তত ১১ জন অভিবাসনপ্রত্যাশী প্রাণ হারিয়েছেন। শুক্রবার (২১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তিউনিসিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র বলেন, এ ঘটনায় আহত অবস্থায় আরও ২১ জনকে উদ্ধার করেছে কোস্টগার্ড। মৃতদের মধ্যে পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে, এখনও ছয়জন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে অভিযান চলছে।

প্রসঙ্গত, ভূমধ্যসাগরের এক তীরে এশিয়া ও আফ্রিকা, অপর তীরে ইউরোপ। কয়েক বছর ধরে এশিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অভিবাসনপ্রত্যাশীদের  উপকূলবর্তী লিবিয়া ও তিউনিশিয়া থেকে সাগরপথে অবৈধভাবে ইউরোপে যাওয়ার প্রবণতা বেড়েছে। তবে বৈধ কাগজপত্র না থাকায় দালালদের মাধ্যমে ভূমধ্যসাগর দেওয়ার বিপদসঙ্কুল পথ বেছে নিতে বাধ্য হন তারা। সংশ্লিষ্টরা জানান, তিউনিসিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহন করা বেশ কয়েকটি জাহাজ ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। আর এতে শতাধিক অভিবাসনপ্রত্যাশীর ‍মৃত্যু হয়েছে।
তিউনিসিয়ার সরকারি তথ্য অনুসারে, গত বছরের প্রথম নয় মাসেই দেশটির কোস্টগার্ড ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টাকালে অন্তত সাড়ে ১৯ হাজার জনকে আটকে দিয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন