News71.com
 International
 30 Jun 16, 04:20 PM
 536           
 0
 30 Jun 16, 04:20 PM

ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন দুতের্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন দুতের্তে

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনে গত মাসে প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয়ী রদ্রিগো দুতের্তে দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন আজ। আজ রাজধানী ম্যানিলার মালাকানাং প্রাসাদে এক অনাড়ম্বর অনুষ্ঠানে দেশটির ১৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি।

শুধু দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম অনুষ্ঠানটি সম্প্রচার করার সুযোগ পেয়েছে। ফিলিপাইনের সংবিধান অনুযায়ী, দুতের্তে ও লেনি রবরেডো আগামী ৬ বছরের জন্য যথাক্রমে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করবেন। শপথ নেওয়ার পর প্রেসিডেন্ট হিসেবে স্বাগত বক্তব্যে ফিলিপাইনের রাজনৈতিক পদ্ধতির আমূল পরিবর্তন করার প্রতিশ্রুতি দিয়েছেন ৭১ বছর বয়সী দুয়ের্তে।

স্বাগত বক্তব্যে তিনি বলেন, দেশের নেতাদের উপর জনতার বিশ্বাস ভেঙে পড়তে দেখেছি আমি,আমাদের বিচার ব্যবস্থার ওপর বিশ্বাস ভেঙে পড়তে দেখেছি। জনজীবন উন্নত, নিরাপদ ও স্বাস্থ্যকর করার সামর্থ্য আমাদের সরকারি কর্মীদের আছে বলেও বিশ্বাস করেনা জনতা। তিনি দেশটির দাভাও সিটির সাবেক মেয়র। নির্বাচনী প্রতিশ্রুতিতে তিনি অপরাধের বিরুদ্ধে ‘লড়াই’ ও দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কথা বলেছিলেন। তার এসব নির্বাচনী এজেন্ডায় ফিলিপাইনে প্রতিষ্ঠিত রাজনৈতিক নেতৃবৃন্দ ধরাশায়ী হয়েছেন।

‘শাস্তিদাতা’ উপাধি পাওয়া দুতের্তে দাভাওয়ের অপরাধ দমনে নাটকীয় সাফল্য পেয়েছেন। কিন্তু মানবাধিকার গোষ্ঠীগুলো বলেছে, মানবাধিকার লঙ্ঘনের মধ্যদিয়েই সাফল্য পেয়েছেন তিনি। দুর্নীতির অবসান ঘটিয়ে সম্পদ সারা দেশে ছড়িয়ে দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পরও ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় শহর দাভাও ছেড়ে কোথাও তেমন একটা যাননি রাজনীতিতে নবাগত ও স্বতন্ত্র দুতের্তে। দাভাওয়ের মেয়র হিসেবে ২২ বছর দায়িত্বপালন করেছেন তিনি। তখন এই সময় স্থূল মন্তব্য ও সন্দেহভাজন অপরাধীদের বিচারবহির্ভূত হত্যার মাধ্যমে নিজের ‘ভাবমূর্তি’ গড়ে তুলেছেন তিনি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন