News71.com
 International
 25 Aug 21, 11:12 AM
 319           
 0
 25 Aug 21, 11:12 AM

চীন নয়, চলতি বছরই ভারতই পাচ্ছে অত্যাধুনিক এস ৪০০ মিসাইল ব্যবস্থা॥ ঘোষণা রাশিয়ার

চীন নয়, চলতি বছরই ভারতই পাচ্ছে অত্যাধুনিক এস ৪০০ মিসাইল ব্যবস্থা॥ ঘোষণা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্কঃ খুব শীঘ্রই ভারতীয় সেনার হাতে আসতে চলেছে ভূমি থেকে আকাশে আঘাতকারী S-400 মিসাইল সিস্টেম বা স্যাম। চলতি বছরের শেষেই এগুলি ভারতকে পাঠানো শুরু করবে রাশিয়া। গত সোমবার এমনটাই জানিয়ে দিয়েছে রুশ সংস্থা আলমাজ আন্তে । এক টুইটে সেকথা জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। এই প্রসঙ্গে মিসাইল নির্মাতা সংস্থার ডেপুটি সিইও Vyacheslav Dzirkaln বলেছেন, “আমি পরিস্কার জানাতে চাই, দুই দেশের চুক্তি অনুযায়ী, চলতি বছর অর্থাৎ ২০২১ সাল শেষ হওয়ার আগেই এস-৪০০ মিসাইল বা স্যাম হাতে পেতে চলেছে ভারত।”

সোমবার আন্তর্জাতিক মিলিটার-টেকনিক্যাল ফোরাম “ARMY-2021”-এ অংশ নিয়েছিলেন Vyacheslav Dzirkaln। সেখানেই এই মন্তব্য করেন তিনি। জিরকালন আরও জানান, ভারতীয় সেনার দ্বিতীয় একটি দল এখন রাশিয়ায় থেকে এই মিসাইল চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন। এর আগে প্রথম গ্রুপটি ইতিমধ্যে নিজেদের প্রশিক্ষণ পূর্ণ করে দেশে ফিরে গেছেন। উল্লেখ্য, ভারতের আকাশকে অভেদ্য করে তুলতে অত্যাধুনিক এস-৪০০ মিসাইল সিস্টেম কেনার জন্য রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারত। ভূমি থেকে বায়ুতে আঘাত হানতে সক্ষম এস-৪০০কে রাশিয়ার সবচেয়ে উন্নত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বলে মনে করা হয়।

২০১৪ সালে প্রথম দেশ হিসেবে রাশিয়ার থেকে এস-৪০০ কেনার চুক্তি করে চিন। তারপরই প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনা শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পড়শিদের বাগে আনতে প্রয়োজন এস-৪০০। পাকিস্তানের কাছে প্রায় ২০ স্কোয়াড্রন মার্কিন এফ-১৬ বিমান রয়েছে। চিনের থেকেও বিপদের আশঙ্কা দিন-দিন বাড়ছে। ফলে ভারতের সুরক্ষায় এই হাতিয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও পরবর্তীতে এই ক্ষেত্রে ধাক্কা খায় চিন। কারণ বেজিংকে অত্যাধুনিক S-400 মিসাইল সিস্টেম সরবরাহ না করার সিদ্ধান্ত নেয় মস্কো। ফলে দক্ষিন এশিয়ার প্রথম দেশ হিসেবে একমাত্র ভারতই পাচ্ছে এই অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন