News71.com
 International
 28 Jun 16, 02:23 AM
 427           
 0
 28 Jun 16, 02:23 AM

ইইউ ছাড়তে যুক্তরাজ্যকে ‘যৌক্তিক সময়সীমা’ দেওয়া হবে: জার্মানি

ইইউ ছাড়তে যুক্তরাজ্যকে ‘যৌক্তিক সময়সীমা’ দেওয়া হবে: জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু না করা পর্যন্ত দেশটির সঙ্গে এ বিষয়ে কোনো আলোচনা করা হবে না বলে জানিয়ে দিয়েছে জোটের প্রভাবশালী সদস্য জার্মানি।

বার্লিনে ইউরোপীয় নেতাদের বৈঠকের আগে জার্মানির এক সরকারি মুখপাত্র এ কথা জানালেন। তিনি বলেন, প্রক্রিয়া শুরুর প্রাথমিক পদক্ষেপ হিসেবে লিসবন চুক্তির আর্টিকেল ফিফটি অনুযায়ী আবেদন করার জন্য যুক্তরাজ্যকে ‘যৌক্তিক সময়সীমা’ দেওয়া হবে। তবে কোনো অবস্থাতেই এ সময়ক্ষেপণ করা হবে না।

জার্মানি সরকারের মুখপাত্র স্টেফান সিবার্ট গতকাল সোমবার তাঁর দেশের এ অবস্থানের কথা জানিয়ে দেন। তিনি বলেন, জোট ত্যাগ বিষয়ে যুক্তরাজ্যের সঙ্গে কোনো অনানুষ্ঠানিক আলোচনা করা হবে না।

যুক্তরাজ্যের ইইউ ত্যাগ প্রক্রিয়া নিয়ে গতকালই বার্লিনে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ও ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির গুরুত্বপূর্ণ বৈঠকে বসার কথা। সেখানে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে বলে মনে করা হচ্ছিল।


যুক্তরাজ্যের অর্থমন্ত্রী জর্জ অসবর্ন গতকাল পুঁজি বাজার শান্ত রাখার প্রয়াসে বাজারে লেনদেন শুরুর আগেই বেশ সকালে একটি বিবৃতি দেন। সেখানে তিনি বলেন, যে কোনো পরিস্থিতি মোকাবিলা করার মতো অর্থনৈতিক সামর্থ্য যুক্তরাজ্যের রয়েছে। গণভোটের পর থেকেই স্থানীয় শেয়ার বাজার অস্থির থাকলেও গতকাল অসবর্নের বিবৃতির পর শেয়ার বাজার কিংবা পাউন্ডের দরে নতুন করে বড় ধরনের কোনো পতন হয়নি।

গতকাল জার্মানি সরকারের মুখপাত্র স্টেফান সিবার্ট বলেন, ‘শুধুমাত্র আর্টিকেল ফিফটি অনুযায়ী যুক্তরাজ্য আবেদন পাঠানোর পর জোটত্যাগ প্রশ্নে ইউরোপীয় কাউন্সিল তার পরবর্তী কার্যক্রম শুরু করবে।’ তিনি বলেন, ‘একটি বিষয় স্পষ্ট।

তা হলো, ‘যুক্তরাজ্যের আবেদন পাওয়ার আগে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক আলোচনা হবে না। যুক্তরাজ্যের যদি যৌক্তিক সময় দরকার হয় তাহলে ইইউ সেটির প্রতি সম্মান জানাবে। তবে এ নিয়ে কালক্ষেপণ করা হবে না।’

যুক্তরাজ্য আর্টিকেল ফিফটি কার্যকর করার পর লিসবন চুক্তি অনুযায়ী দুই বছরের মধ্যে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া শেষ করা হবে।

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আগামী অক্টোবরে ক্ষমতা ছাড়ার পর ইইউ ত্যাগের প্রক্রিয়া সম্পন্নের ভার তাঁর উত্তরসূরির ওপর পড়বে। এ নিয়ে গতকাল রাতেই পার্লামেন্টে ক্যামেরনের বিশেষ ভাষণ দেওয়ার কথা।

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এর আগেই ইঙ্গিত দিয়েছেন, ব্রেক্সিট ইস্যুতে তিনি যুক্তরাজ্যের সঙ্গে শান্তিপূর্ণ দেনদরবারের পক্ষে এবং এ বিষয়ে ‘দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য যুক্তরাজ্যকে চাপ দেওয়ার বিপক্ষে।’ যদিও ফ্রান্সের অর্থমন্ত্রী মিশেল সাপিঁ গতকাল বলেছেন, যুক্তরাজ্যের উচিত যত তাড়াতাড়ি সম্ভব বেরিয়ে যাওয়া।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন