News71.com
 International
 13 Feb 16, 12:35 PM
 871           
 0
 13 Feb 16, 12:35 PM

ভারত-নেপাল সম্পর্ক স্বাভাবিক হতে যাচ্ছে ।। প্রধানমন্ত্রী ওলির আসন্ন নতুন দিল্লী সফর ঘিরে এমনটাই প্রত্যাশা দিল্লীর

ভারত-নেপাল সম্পর্ক স্বাভাবিক হতে যাচ্ছে ।। প্রধানমন্ত্রী ওলির আসন্ন নতুন দিল্লী সফর ঘিরে এমনটাই প্রত্যাশা দিল্লীর

আন্তর্জাতিক ডেস্ক : সাম্প্রতিক সময়ের খরা কাটিয়ে ধীরে ধীরে নেপাল রাজনীতিতে আবারও আধিপত্য বিস্তার করতে যাচ্ছে ভারত। ইতিমধ্যেই ভারতের প্রত্যাশামত দেশটির সংবিধানও সংশোধনের উদ্দোগ নিয়েছে নেপাল সংসদ। প্রধানমন্ত্রী হওয়ার পর প্রতিবেশী-নীতিতে নেপালকে প্রাধান্য দেওয়ার কথা ঘোষণা করেছিলেন ভারত নেতা নরেন্দ্র মোদী। কিন্তু কার্যত দেখা গেল কাঠমান্ডু প্রশ্নেই সাম্প্রতিক অতীতে সবচেয়ে বেশি সমস্যার মুখে পড়তে হয়েছে সাউথ ব্লককে। মদেশীয় সম্প্রদায় ধুনধুমার বাধিয়ে বাধিয়ে দিল ভারত নেপাল সীমান্তে।

আপাতত সেই মেঘ কাটল। ১৩৫ দিনের বিক্ষোভ এবং বনধ উঠিয়ে নিয়েছে মদেশীয় সম্প্রদায়। নেপালের পার্লামেন্টও সংবিধান সংশোধনে রাজি হয়েছে। এই পরিস্থিতিতে আগামি ১৯ তারিখ ভারত সফরে আসছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পর এটি তাঁর প্রথম নয়াদিল্লি তথা ভারত সফর। বিদেশমন্ত্রক সূত্রের বক্তব্য, দীর্ঘ দ্বিপাক্ষিক অচলাবস্থার পর আসন্ন সফরটি দু’টি দেশের জন্যই অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

উল্লেখ্য ক্ষমতায় এসেই নেপাল সফরে গিয়েছিলেন ভারতনেতা মোদী । এটাও ঘটনা যে ভারত-নেপাল সুসম্পর্ক থাকলেও দীর্ঘদিন পর প্রধানমন্ত্রী আইকে গুজরালের পর প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে কাঠমান্ডু সফরে গিয়েছিলেন নরেন্দ্র মোদী।

নেপালের যেকোন সংকটে বরাবরই সাধ্যমত পাশে দাঁড়িয়েছে দিল্লী । এক বছর আগে সে দেশে ভূমিকম্পের সময়ে চিনের সঙ্গে পাল্লা কষে ত্রাণকার্যে ঝাঁপিয়েছিল ভারত সরকার সহ দেশটির সর্বস্তরের জনসাধারণ । কিন্তু এতদসত্ত্বেও নেপালের সঙ্গে সম্পর্কের কাঙ্খিত অগ্রগতি ঘটেনি। উল্টে গত বেশকিছুদিন ধরে নেপালে ভারত-বিরোধী মনোভাব বেড়েছেই চলেছে । ভারতের বিদেশমন্ত্রকসূত্রের মতে, নেপাল প্রধানমন্ত্রী ওলির দিল্লী সফরে ভারত-নেপাল দু’দেশের মধ্যে সম্পর্কের তাপমাত্রা স্বাভাবিক করবে। আর নতুনদিল্লী সব তিক্ত অভিজ্ঞতাকে পিছনে ফেলে অতীতের ন্যায় নেপালের উন্নয়নে কাঠমান্ডুতে বিদ্যুৎ, শিক্ষা, কৃষি, কৃষিপণ্য, পর্যটন-সহ বিভিন্ন ক্ষেত্রে বড় মাপের বিনিয়োগের পথে হাঁটবে।

সম্প্রতি দু’দেশের সম্পর্কে তলানিতে থেকে তুলে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার কৌশল রচনার প্রথম ধাপ হিসাবে নেপাল প্রধানমন্ত্রী ওলির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মদেশীয় সম্প্রদায় তথা ভারতের চাপ মেনে নিয়ে নেপালের সরকার সে দেশের সংবিধান সংশোধন করার সিদ্ধান্ত নেওয়ায় স্বভাবতই খুশি মোদী সরকার। আর সেই ইতিবাচক বার্তা সে দেশের মানুষের কাছে পৌঁছে দিতে নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী সুশীল কৈরালার অন্তেষ্টিকার্যে একটি ভারতীয় প্রতিনিধিদলকে নিয়ে কাঠমান্ডু যান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সর্ব ভারতীয় পর্যায়ের নেতা সীতারাম ইয়েচুরি, আনন্দ শর্মা, শরদ যাদবের মত ব্যক্তিরা এই প্রতিনিধি দলে সামিল ছিলেন। সেই সফরেও দু’দেশের মধ্যে ভবিষ্যৎ সম্পর্ক ও পথনির্দেশিকা নিয়ে প্রাথমিক আলোচনা হয়।

প্রসঙ্গত উল্লেখ করা প্রয়জন মুলত নেপালকে চাপে রাখার জন্য ভারত পেট্রোলিয়াম-সহ অন্যান্য প্রয়োজনীয় জিনিস রফতানি বন্ধ করে দেয়। নয়াদিল্লির যদিও যুক্তি ছিল, নিরাপত্তার কারণে ভারতীয় ট্রাক ড্রাইভাররা নেপাল সীমান্তপথে মাল সরবরাহ করার ঝুঁকি নিচ্ছেন না। আর তাই এই অচলাবস্থা। কিন্তু নেপালের রাজনৈতিক শিবিরে রটে যায় মদেশীয়দের মাধ্যমে কাঠমান্ডুকে চাপে রাখার জন্যই ভারত নিত্যপ্রয়োজনীয় দ্রব্য রফতানি বন্ধ করে দিয়েছে।

দিল্লীর সমালোচকরা বলতে থাকেন মদেশীয়দের মাধ্যমে নেপাল-রাজনীতিতে খেলছে ভারত। পন্য সরবরাহ বন্ধ করায় নয়াদিল্লির বিরুদ্ধে করে সরাসরি অবস্হান নেয় কাঠমান্ডু প্রশাসন। বর্তমান পরিস্থিতিতে এই প্রচারই এতটাই পুষ্টি পেয়েছে যে কয়েকমাস আগে ভারতে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত দীপকুমার উপাধ্যায় সাউথ ব্লককে সাফ জানিয়ে গিয়েছিলেন যে এবার পেট্রোলিয়াম-সহ বিভিন্ন দ্রব্য আমদানির জন্য চিনের দ্বারস্থ হবে কাঠমান্ডু।

প্রতিবেশি বন্ধুপ্রতিম নেপালের চীনা তাস খেলার বিষয়টি চিন্তায় ফেলে দিল্লীকে। নেপালের বিভিন্ন ইস্যুতে হঠাৎ করে চীনের অতিমাত্রায় সক্রিয়তাকে ভালভাবে নেয়নি মোদীর সরকার। তাই নেপালের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে কূটনৈতিক সক্রিয়তা আরও বাড়িয়ে দেয় মোদীর বিদেশমন্ত্রক। অবশেষে তার সুফল মিলতে চলেছে বলে মনে করছেন বিদেশমন্ত্রকের কর্তারা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন