News71.com
 International
 12 Feb 16, 12:03 PM
 937           
 0
 12 Feb 16, 12:03 PM

সিরিয়ায় সাড়ে ৪ বছরের গৃহযুদ্ধের অবসানে রাশিয়া ও আমেরিকা ঐকমত্য ।। মধ্যপ্রাচ্যে শান্তির আশা

সিরিয়ায় সাড়ে ৪ বছরের গৃহযুদ্ধের অবসানে রাশিয়া ও আমেরিকা ঐকমত্য ।। মধ্যপ্রাচ্যে শান্তির আশা

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে সিরিয়ায় যুদ্ধবিরতির জন্য ঐকমত্যে পৌছেছে রাশিয়া ও আমেরিকা। এ দুই পরাশক্তির ঐকমত্যের কারনে গত ৪ বছরেরও বেশী সময় ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধ পরিস্থিতির অবসান ঘটবে বলে মনে করেন বিশেষজ্ঞরা । গতকাল জার্মানির মিউনিখে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক বৈঠকে এ সিদ্ধান্তে উপনীত হন দুটি দেশ। বৈঠকে রাশিয়া ও আমেরিকা ছাড়াও তাদের মিত্ররা উপস্থিত ছিলেন। আগামী এক সপ্তাহের মধ্যে এ যুদ্ধবিরতির সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছেন তাঁরা।

গতকালের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভকে পাশে নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, সিরিয়ার অবরুদ্ধ এলাকাগুলোতে জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার বিষয়েও সম্মত হয়েছে তাঁরা। সংবাদ সম্মেলনে ল্যাভরভ ও কেরি ছাড়াও উপস্থিত ছিলেন ও সিরিয়াবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত। সাংবাদিক বৈঠকে সিরিয়ায় সার্বিক যুদ্ধবিরতির কথা বললেও রাশিয়ার দাবিমেনে আমেরিকার পররাষ্ট্র মন্ত্রী জন কেরি স্পষ্ট করে বলেন, "যুদ্ধবিরতি ইসলামিক স্টেট (আইএস) এবং আল-নুসরা ফ্রন্টের জন্য কার্যকরী হবে না।"

তিনি বলেন , "অবরুদ্ধ এলাকাগুলোতে মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার জন্য জাতিসংঘের একটি টাস্কফোর্স গঠন করা হবে ।" সিরিয়ার গৃহযুদ্ধ বন্ধের ব্যাপারে পরাশক্তিরা একমত হলেও কেরি ও ল্যাভরভ মনে করেন, শুধু আন্তর্জাতিক স্তরে নয় সিরিয়ায় স্থায়ী শান্তি প্রতিষঠার সিরিয়ার সরকার ও বিদ্রোহীদের মধ্যে অতিদ্রুত শান্তি আলোচনা শুরু করা উচিত।

উল্লেখ্য সিরিয়ায় যুদ্ধবিরতির বিষয়ে বৃহৎ শক্তিগুলো এমন একসময় সম্মত হলো যখন রাশিয়ার বিমান হামলার সহায়তা নিয়ে সিরিয়ার সরকারি বাহিনী আলেপ্পোর দিকে অগ্রসর হচ্ছে। সিরিয়ার অভ্যন্তরে প্রেসিডন্ট আসাদ বিরোধীরা যেমন কোনঠাসা তেমনি আন্তর্জাতিক স্তরে আমেরিকা ও তার মিত্ররাও সিরিয়া ইস্যুতে একদম কোনঠাসা হয়ে পড়েছে। পরিস্থিতি এতটাই নাজুক যে এই মুহুর্তে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোকে প্রেসিডন্ট আসাদে উৎখাতের পরিকল্পিনা থেকে পিছু হটতে হচ্ছে। সিরিয়ার যুদ্ধে প্রেসিডেন্ট বাশারের পক্ষে রাশিয়া সম্পৃক্ত হওয়ার পর পরিস্থিতি দ্রুত বদলাতে থাকে।

উল্লেখ্য রাশিয়া বরাবরই বলছে, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএসকে লক্ষ্য করে তাদের বিমান হামলা চালানো হচ্ছে। কিন্তু আমেরিকা ও পশ্চিমা দেশগুলো অভিযোগ করে আসছিল প্রেসিডেন্ট আসাদ বিরোধীদের লক্ষ্য করে রাশিয়া বিমান হামলা চালাচ্ছে। তুরস্ক তো আরও একধাপ এগিয়ে রাশিয়ান হামলার জবাব দেয়ার কথা বলে আসছিল।

উল্লেখ্য গত সাড়ে চার বছরের যুদ্ধে সিরিয়ায় ৬৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। জাতিসংঘের হিসেবে এখনও পর্যন্ত এ যুদ্ধ আড়াই লাখ মানুষ মারা গেছে। সিরিয়া থেকে লক্ষ লক্ষ শরণার্থীর স্রোত ইউরোপের দিকে গেছে। আর এই শরণার্থীদের সামলাতে হিমশিম খাচ্ছে জার্মানী, ইতালি সহ ইউরোপের কয়েকটি দেশ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন