News71.com
 International
 03 Mar 21, 11:22 AM
 30           
 0
 03 Mar 21, 11:22 AM

গণতন্ত্র মানবাধিকারে আশা জাগাচ্ছে বাইডেন প্রশাসন।।

গণতন্ত্র মানবাধিকারে আশা জাগাচ্ছে বাইডেন প্রশাসন।।

 

আন্তর্জাতিক ডেস্কঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরকালে গণতান্ত্রিক প্রক্রিয়া সমুন্নত রাখায় বাইডেন প্রশাসনকে অভিনন্দন জানিয়েছেন। বাংলাদেশ সরকার আশা করছে, বাইডেন প্রশাসন রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন এবং জলবায়ু ইস্যুতে ভূমিকা রাখবে। 

 

বাইডেন প্রশাসন গত ২০ জানুয়ারি দায়িত্ব নেওয়ার পর থেকে গত প্রায় দেড় মাসে বিভিন্ন দেশে মানবাধিকার, গণতন্ত্রসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সরব দেখা যাচ্ছে। বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর বহির্বিশ্বে দৃশ্যত সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে মিয়ানমারে সামরিক অভ্যুত্থান। ‘বার্মার (মিয়ানমার) জনগণ তাদের কণ্ঠস্বর শোনাচ্ছে, আর সারা বিশ্ব তাদের দেখছে’—গত ১০ ফেব্রুয়ারি হোয়াইট হাউস থেকে মিয়ানমারের গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের এভাবে অনুপ্রেরণা জুগিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ‘বার্মা’ বদলে সামরিক জান্তার দেওয়া নাম ‘মিয়ানমার’ উচ্চারণ করছে না বাইডেনের যুক্তরাষ্ট্র। তাঁর প্রশাসনের নীতিগত সিদ্ধান্ত ও মনোভাবের বহিঃপ্রকাশ ঘটছে তাঁদের নিয়মিত সংবাদ ব্রিফিং, বিবৃতি ও বিজ্ঞপ্তিতে। শুধু হোয়াইট হাউসের মুখপাত্রই নয়, প্রেসিডেন্ট নিজেও প্রায় নিয়মিতই সাংবাদিকদের কাছে বিভিন্ন ইস্যুতে প্রতিক্রিয়া জানান।

 

জো বাইডেন তাঁর নির্বাচনী প্রচারের সময়ই কথা দিয়েছিলেন, রাষ্ট্র পরিচালনায় স্বচ্ছতা ও জবাবদিহির অংশ হিসেবে হোয়াইট হাউসসহ সর্বত্র নিয়মিত সাংবাদিকদের ব্রিফিংয়ের ব্যবস্থা আবারও চালু করবেন। ডোনাল্ড ট্রাম্পের সময় ব্রিফিং খুবই অনিয়মিত হয়ে পড়েছিল। বাইডেনের এই নীতির প্রভাব বৈশ্বিক অঙ্গনে ব্যাপকভাবে পড়েছে। মিয়ানমারে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে আন্দোলন বা চীন, রাশিয়ায় বিরোধী ও ভিন্নমতাবলম্বী, সংখ্যালঘু দমন-পীড়নের অভিযোগ নিয়ে প্রতিক্রিয়াই শুধু নয়, বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যু নিয়ে রাষ্ট্রদূতদের বিবৃতিও এখন প্রচার করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র। ট্রাম্পের আমলে কার্যত অনেক ইস্যুতেই চুপ ছিল তখনকার হোয়াইট হাউস। এখন পরিস্থিতি পুরোপুরি ভিন্ন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন