News71.com
 International
 03 Mar 21, 11:20 AM
 27           
 0
 03 Mar 21, 11:20 AM

নাভালনিকে হত্যাচেষ্টা।। যুক্তরাষ্ট্র ও ইইউ'র নিষেধাজ্ঞার কবলে রাশিয়া

নাভালনিকে হত্যাচেষ্টা।। যুক্তরাষ্ট্র ও ইইউ'র নিষেধাজ্ঞার কবলে রাশিয়া

 

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টার ঘটনায় ব্যাপক সমালোচনার শিকার হয়েছে ক্রেমলিন। এবার নতুন করে নিষেধাজ্ঞার কবলে পড়েছে দেশটি। নাভালনিকে হত্যা করার চেষ্টা এবং পরবর্তী ঘটনার জেরে গতকাল মঙ্গলবার রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

 

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ সে দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে, রাসায়নিক উৎপাদনের সঙ্গে জড়িত রয়েছেন অন্তত সাতজন রুশ কর্মকর্তা। তাদেরসহ ১৪টি কম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। এখন পর্যন্ত নিষেধাজ্ঞার কবলে পড়া ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করা হয়নি। অন্যদিকে নাভালনিকে হত্যাচেষ্টার ঘটনায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন থেকে যে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে, তা আগেই আন্দাজ করতে পেরেছিল রাশিয়া। 

 

গত সোমবার এ ব্যাপারে  রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, নাভালনিকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন যদি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে, আমরাও পাল্টা পদক্ষেপ নেব।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন