News71.com
 International
 11 Feb 16, 03:53 AM
 929           
 0
 11 Feb 16, 03:53 AM

দক্ষিন চীন সাগরে ভারত ও যুক্তরাষ্ট্র যৌথ নৌ টহলের সিদ্ধান্ত ।। চিন্তায় চীনা কতৃপক্ষ

দক্ষিন চীন সাগরে ভারত ও যুক্তরাষ্ট্র যৌথ নৌ টহলের সিদ্ধান্ত ।। চিন্তায় চীনা কতৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিন চীন সাগরে ভারত ও যুক্তরাষ্ট্র যৌথ নৌ টহলের খবর চীনের কপালে চিন্তার ভাজ ফেলবে। ইতিমধ্যেই ভারত ও যুক্তরাষ্ট্র উভয় দেশ যৌথ নৌ টহলের বিষয়ে আলোচনা করেছে। এ বছরের মধ্যেই এ যৌথ নৌ মহড়া শুরু করার বিষয়ে উভয় দেশই আশাবাদী। ভারত মহাসাগরের পাশাপাশি দক্ষিণ চীন সাগরেও এ টহলদারি চলবে।

আসলে এশিয়ায় চীনের প্রভাব কমাতে চায় ওয়াশিংটন । অগ্রসরমান চীনকে দমাতে দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্যের বিরুদ্ধে এশীয় মিত্র ও ওই অঞ্চলের অন্যান্য দেশগুলো একজোট হয়ে আরও ব্যবস্থা নেয়ার জন্য এ পদক্ষেপ আমেরিকার।

যদিও দক্ষিণ চীন সাগরের অধিকাংশ স্থানের মালিকানা দাবি করে চীন। তারা সেখানকার স্প্রার্টলি প্রণালীতে সাতটি কৃত্রিম দ্বীপ তৈরি করেছে এবং সেনা মহড়া করেছে। যা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে উত্তেজনা দেখা দিয়েছে।

দক্ষিণ চীন সাগরকে নিজেদের এলাকা বলে দাবি করে আসা চীন এই এলাকায় ভারত-মার্কিন যৌথ নৌ টলহদারির খবরে ক্ষুব্ধ হবে এবং ওই এলাকায় দুদেশের এ নৌ টহল শুরু হলে চীনের আধিপত্য কমে যাবে।
গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র ও ভারত নিজেদের মধ্যে সামরিক সম্পর্ক জোরদার করেছে। গত বছর ভারত মহাসাগরে তারা যৌথভাবে নৌ মহড়াও দিয়েছে দেশদুটি । ওই মহড়ায় জাপানের নৌবাহিনীও অংশ নিয়েছিল। কিন্তু ভারত এর আগে কখনও অন্য কোনো দেশের সঙ্গে যৌথভাবে নৌ টহল দেয়নি।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী গত ডিসেম্বরেই যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্যাসিফিক কমান্ডের পরিকাঠামো পরিদর্শনে গিয়ে ভারত মহাসাগর ও দক্ষিণ চীন সাগরে মার্কিন-ভারত যৌথ টহল শুরু নিয়ে আলোচনা করেন বলে জানিয়েছে পেন্টাগন। তাছাড়া, ২০১৫ সালের জানুয়ারিতে দু’দেশের নৌবাহিনীর মধ্যে সহযোগিতা বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। চীনের পক্ষ থেকে এখন পর্যন্ত ভারত-মার্কিন যৌথ টহলের খবরের বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। দেশটিতে এখন চীনা নববর্ষ উৎসব চলছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন