News71.com
 International
 07 Jun 16, 12:42 PM
 573           
 0
 07 Jun 16, 12:42 PM

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে প্রথম নারী প্রার্থী হলেন হিলারি .....

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে প্রথম নারী প্রার্থী হলেন হিলারি .....

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে হিলারি ক্লিনটনই চূড়ান্তভাবে মনোনীত হলেন। প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমর্থন পাওয়ার পরই তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রথম নারী প্রার্থী হিসেবে মনোনীত হলেন। স্থানীয় সময় গতকাল সোমবার বিকেলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়। ডেমোক্রেটিক পার্টির প্রার্থিতার দৌড়ে থাকা বার্নি স্যান্ডার্সকে পরাজিত করে তিনি এ গৌরব অর্জন করলেন। ফলে এখন রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে মোকাবিলা করায় আর কোনো বাধা রইল না।

এর আগে রবিবার অনুষ্ঠিত প্রাইমারিতে পুয়ের্তো রিকোতে বড় জয় পাওয়ার পরই তার দলটির পক্ষ থেকে মনোনয়ন নিশ্চিত হয় সাবেক ফাস্ট লেডি হিলারির। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের ২৪০ বছরের ইতিহাসে অন্যতম প্রধান রাজনৈতিক দলের প্রতিনিধি হিসেবে তিনিই হলেন প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী। সেদিক থেকে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে এক ঐতিহাসিক নির্বাচন বলেই মনে করা হচ্ছে।

হিলারি ক্লিনটন মোট দুই হাজার ৩৮৪ ডেলিগেটের সমর্থন পেয়ে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন। এর মধ্যে প্লেজড ডেলিগেটের সমর্থন এক হাজার ৮১২ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৫৭২। মনোনয়ন পাওয়ার জন্য তাঁর দরকার ছিল দুই হাজার ৩৮২ ডেলিগেটের সমর্থন। প্রয়োজনের চেয়ে একটি ডেলিগেটের সমর্থন বেশি পাওয়ার পরই তাঁর প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়।

অপরদিকে, ডেমোক্রেটিক দলের হিলারির একমাত্র প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স এক হাজার ৫৬৬ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। এর মধ্যে প্লেজড ডেলিগেটের সমর্থন রয়েছে এক হাজার ৫২০ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৪৬।

বিশ্ববাসীর এখন শুধু অপেক্ষা আগামী ৮ নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প-হিলারি লড়াই দেখার। গত মাস ধরে দেশটির ৫০টি অঙ্গরাজ্যে পর্যায়ক্রমে প্রাইমারি অনুষ্ঠিত হচ্ছিল। প্রথম থেকেই হিলারি তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী ব্যার্নি স্যান্ডার্সকে টেক্কা দিয়ে বিভিন্ন অঙ্গরাজ্যের প্রাইমারিতে এগিয়ে ছিলেন। মাঝখানে বার্নি স্যান্ডার্স পর পর কয়েকটি প্রাইমারিতে জয় পাওয়ার পর হাড্ডাহাড্ডি লড়াইয়ে রূপ নেয়।

কিন্ত শেষ পর্যন্ত হিলারির জনপ্রিয়তার দাপটের কাছে টিকে থাকতে পারলেন না স্যান্ডার্স। এর আগে গত মে মাসের প্রথম সপ্তাহে ইন্ডিয়ানা রাজ্যের প্রাইমারিতে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বড় জয়ের ফলে একই দলের প্রার্থিতার দৌড়ে থাকা টেড ক্রুজ ও জন ক্যাসিচ নিজেদের নাম প্রত্যাহার করে নেন। তারপর থেকে ফাঁকা মাঠে দাপিয়ে বেড়াচ্ছিলেন রিপাবলিকান দলের একমাত্র প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন