News71.com
 International
 04 Jun 16, 11:32 PM
 24367           
 4151
 04 Jun 16, 11:32 PM

হিটলারের গোপন কোডের রহস্য উন্মোচন করলেন বিজ্ঞানীরা......

হিটলারের গোপন কোডের রহস্য উন্মোচন করলেন বিজ্ঞানীরা......

আন্তর্জাতিক ডেস্ক:দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সেনাদের সঙ্গে কথা বলতে বিশেষ টেলিগ্রাম যন্ত্র ব্যবহার করতেন হিটলার। গোপনীয়তা রক্ষায় বিশেষ কোড ব্যবহার করে বার্তা পাঠাতেন। কিন্তু কিভাবে কাজ করত সেই যন্ত্র!‌ দীর্ঘ চেষ্টার পর শুক্রবার সেই রহস্যের উন্মোচন করলেন বিজ্ঞানীরা। লন্ডনের ব্লেচলি পার্কে রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের গোপন বার্তা উদ্ধারের সদর দপ্তর। সেখানেই হিটলার ব্যবহৃত লরেঞ্জো মেশিন চালু করে কোডের মাধ্যমে একটি বার্তা পাঠান তাঁরা।

পরে অবশ্য অত্যাধুনিক একটি কম্পিউটারের সাহায্যে সেই বার্তার মর্ম সহজেই উদ্ধার করা যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সেনাদের সঙ্গে লরেঞ্জো মেশিনের সাহায্যে কথা বলতেন হিটলার। তবে সাধারণ ভাষায় নয়, গোপনীয়তা রক্ষায় ব্যবহার হতো প্রায় ১০ লক্ষ ৬০ হাজার কোড। যে কোনও কোড মেশিনের থেকে যা শতগুণ জটিল।

বেশ কয়েক দশক ধরেই হিটলার ও জার্মান সেনার সেই দুর্বোধ্য কথাবার্তা বোঝার চেষ্টা করছিলেন বিজ্ঞানীরা। যাঁদের অন্যতম ছিলেন ব্রিটিশ ইঞ্জিনিয়ার টমি ফ্লাওয়ারস। গোপন কথাবার্তা উদ্ধারের জন্য বিশেষ কম্পিউটার আবিষ্কার করেছিলেন তিনি। তাঁর দেখানো পথেই অবশেষে সাফল্য আসলো।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

দুঃখিত! এই সংবাদে কমেন্ট করার ব্যবস্থাটি সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে । যেকোন প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করুন এখানে