News71.com
 International
 12 May 16, 11:59 PM
 508           
 0
 12 May 16, 11:59 PM

সৌদিদের অসহযোগীতার কারনে এবার ইরানিরা হজ্ব পালন করতে পারছেনা.....

সৌদিদের অসহযোগীতার কারনে এবার ইরানিরা হজ্ব পালন করতে পারছেনা.....

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি কতৃপক্ষের অসহযোগীতার কারনে ইসলামি প্রজাতন্ত্র ইরান চলতি বছর হজে কোনো লোক পাঠাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। এর কারণ হিসেবে বলা হয়েছে- সৌদি আরব হজ ব্যবস্থাপনায় ইরানকে সহযোগিতা করতে অস্বীকার করায় এ সিদ্ধান্ত নিয়েছে ইরান। তাই চলতি বছর সেপ্টেম্বরে হজ পালন করতে পারছেন না ইরানিরা। ইরানের সংস্কৃতিমন্ত্রী আলী জান্নাতি আজ এ কথা জানান ।

ইরানের সংস্কৃতি ও ইসলামি দিক-নির্দেশনা বিষয়ক মন্ত্রী আলী জান্নাতি জানিয়েছেন এ বছর হজ পালনের মতো অবস্থা নেই। আমরা এ বিষয়ে অনেক চেষ্টা করেছি কিন্তু সৌদি আরব সহযোগিতার হাত বাড়ায় নি অনেক সময় নষ্ট হয়েছে ।

তিনি আরও বলেন হজ পালনে সহযোগিতার বিষয়ে গত মাসে সৌদি আরবে ইরানের ১টি প্রতিনিধিদল ৪দিন ধরে আলোচনা করেছে কিন্তু তেহরানে সৌদি দূতাবাস ও ইরান থেকে সৌদি আরবে বিমানের ফ্লাইট বন্ধ থাকার কারণে তা সম্ভব হয় নি । আলী জান্নাতি জানান ইরানের হজ বিষয়ক সংস্থার প্রধানের নেতৃত্বে সৌদি আরব সফরকারী প্রতিনিধিদলের সঙ্গে রিয়াদের কর্মকর্তারা আঙুলের ছাপ নেয়াসহ নানাভাবে খারাপ ব্যবহার করেছেন এবং তারা ইরানি হাজিদের নিরাপত্তা দিতে রাজি হননি। পাশাপাশি তারা ভিসা ও পরিবহন নিয়ে ইরানের কোনো প্রস্তাব গ্রহণ করেনি ।

তিনি আরো বলেন তাদের আচরণ শীতল ও অসহযোগিতাপূর্ণ। তারা ভিসা যাতায়াত ও হাজীদের নিরাপত্তা বিষয়ে আমাদের প্রস্তাব গ্রহণ করেনি। সৌদি কর্মকর্তারা বলছেন ভিসার জন্যে আবেদন করতে আমাদের হাজীদের অবশ্যই অন্য দেশে যেতে হবে। সৌদি কর্মকর্তারা বলেছেন ইরানের নাগরিকদের হজে আসতে হলে ৩য় কোনো দেশ থেকে ভিসা নিতে হবে ।

তেহরানে সুইস দূতাবাসের মাধ্যমে ভিসা ইস্যু করার জন্য সৌদি আরবের কাছে দাবি জানিয়ে আসছিল ইরান। জানুয়ারি মাসে রিয়াদ তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর থেকে সুইস দূতাবাস সৌদি স্বার্থ দেখভাল করে আসছে ।

উল্লেখ্য সম্প্রতি শীর্ষস্থানীয় শিয়া ধর্মীয় নেতাকে সৌদি আরব ফাঁসি দেয়ায় ইরানে প্রতিবাদকারীরা তাদের কূটনৈতিক মিশনে হামলা চালায়। তাছাড়া গত বছর হজ করতে গিয়ে পদপৃষ্ট হয়ে যে ২ হাজার হাজী মারা গেছেন তাদের মধ্যে ইরানের ৪৬৪ জন রয়েছেন। এই ২ ঘটনাকে কেন্দ্র করে দেশ দুটির মধ্যে বর্তমানে তিক্ত সম্পর্ক বিরাজ করছে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন