News71.com
 International
 10 May 16, 01:06 PM
 820           
 0
 10 May 16, 01:06 PM

দুইবার ফেল করে ৩য় বার পরীক্ষা দিয়ে থার্ড ডিভিশনে বিএ পাস করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি!!!

দুইবার ফেল করে ৩য় বার পরীক্ষা দিয়ে থার্ড ডিভিশনে বিএ পাস করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি!!!

আন্তর্জাতিক ডেস্কঃ সার্টিফিকেট কেলেঙ্কারি পিছু ছাড়ছে না ১ শ কুড়ি কোটি দেশের প্রধানমন্ত্রীর । দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দাবির মুখে ভারতে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্ব গতকাল সাংবাদিক বৈঠক করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিএ ও এমএ ডিগ্রির ফলাফল জনসম্মুখে প্রকাশ করেছেন । তাদের সরবরাহকৃত সনদে দেখা যায় ২বার ফেল করে ৩য় বার পরীক্ষা দিয়ে দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে থার্ড ডিভিশনে পাস করেছেন নরেন্দ্র মোদি ।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির বিজেপি অমিত শাহ ও অর্থমন্ত্রী অরুণ জেটলি গতকাল মোদির এই ২ পরীক্ষার সনদ প্রকাশ করেন। তবে বিজেপির এই সনদ প্রকাশকে জাল বলে উড়িয়ে দিয়েছেন দিল্লীর মুখ্যমন্ত্রী আম আদমি পার্টি নেতা অরবিন্দ কেজরিওয়াল । তার সোজা সাপটা কথা , মোদির এই ডিগ্রিও ভুয়া ।

উল্লেখ্য গত কয়েকদিন ধরেই দিল্লির মুখ্যমন্ত্রী অরিবিন্দ কেজরিওয়াল ধারাবাহিকভাবে বলে আসছেন, প্রধানমন্ত্রী মোদি আসলে দ্বাদশ শ্রেণি পাস করেছেন। নির্বাচনী হলফনামায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে বিএ ও এমএ পাস উল্লেখ করেছেন তার কোনো ভিত্তি নেই ।

কারণ হিসেবে দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন , " তথ্য জানার অধিকার সবার রয়েছে। কিন্তু কোথাও মোদির ডিগ্রির বিষয়ে কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। চাপের মুখে গুজরাট বিশ্ববিদ্যালয় তাড়াহুড়ো করে প্রধানমন্ত্রী মোদির এমএ ডিগ্রির সার্টিফিকেট করে দেয়। তাতে দেখা যায় প্রধানমন্ত্রী মোদী প্রথম ডিভিশনে রাষ্ট্রবিজ্ঞানে এমএ পাস করেছেন । কিন্ত তারপরও কেজরিওয়াল দৃঢ়তার সাথে বলছেন এমএ পাস করলেও বিএ করেননি মোদী ।

নানা বাতচিতের পর অবশেষে গতকাল প্রধানমন্ত্রীর নির্দেশে সরকার ও দলের শীর্ষ নেতা অরুণ জেটলি এবং অমিত শাহ মোদীর ডিগ্রি পাসের ২টির প্রমাণপত্র প্রকাশ করেন। সঙ্গে তুলে ধরা হয় সবিস্তার নম্বরপত্রও।নম্বরপত্র অনুসারে, ১৯৭৫ সালে ইংরেজি, হিন্দি, ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানের পার্ট-১ পরীক্ষায় ১বারে উত্তীর্ণ হন মোদি। পরের বছর পার্ট-২ এ একমাত্র রাষ্ট্রবিজ্ঞান ছাড়া বাকি ৩টি বিষয়েই ফেল করেন ।

তার পরের বছর অর্থাৎ ১৯৭৭ সালে পার্ট-৩ এর পরীক্ষায় উত্তীর্ণ হলেও পার্ট-২ এ ইতিহাস বিষয়ে ফের ফেল করে বসেন তিনি। তারপর ১৯৭৮ সালে ইতিহাসে ফের পরীক্ষা দিয়ে বিএ পাস করেন প্রধানমন্ত্রী মোদি। সব মিলিয়ে ৩য় বিভাগ অর্থাৎ থার্ড ডিভিশনে বিএ পাস করেন তিনি ।

এদিকে সবিস্তারে সনদ প্রকাশ করলেও সন্তুষ্ট নন দিল্লির অরিবিন্দ কেজরিওয়াল ও তার দল আম আদমি পার্টি। তারা অভিযোগ করছেন, নম্বরপত্রে এক এক বছরে এক ১টি নাম রয়েছে। কোথাও নরেন্দ্র কুমার দামোদর দাস মোদি, লেখা আছে নরেন্দ্র দামোদর দাস মোদি।১৯৭৭ সালের ২টি নম্বরপত্র নিয়ে প্রশ্ন তুলে দলটির নেতা মি. আশুতোষ বলেন, এই ডিগ্রিও ভুয়া ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন